বৃষ্টি-বাদল লঘুচাপে : ৩ নম্বর সঙ্কেত বন্দরে


সাগরে লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

মৌসুমী বায়ু বিদায় নেওয়ার আগে বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হলেও দুই-এক দিনের মধ্যে তা কমে আসবে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম।

মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে বলে জানান তিনি।

শাহীনুল বলেন, “লঘুচাপটি উত্তর- উত্তর পশ্চিমে অগ্রসর হতে পারে। তবে নিম্নচাপে রূপ নেওয়ার শঙ্কা নেই।”

লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোয় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।গভীর সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির বিষযে আবহাওয়াবিদ শাহীনুল বলেন, “দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। এসময় দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে। দুই-এক দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে “

রোববার রাজধানীতে বেলা ১২ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল নেত্রকোণায় ৭০ মিলিমিটার।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে।