এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে যুক্তরাষ্ট্রের আপত্তি

এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আপত্তি জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি অভিযোগ করেছে যে ভারতের জাতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ‘বৈষম্যমূলক কাজ’ করছে। এই কারণ দেখিয়ে করোনা ভাইরাস মহামারির কারণে আটকেপড়া মানুষ পরিবহনের জন্য এয়ার ইন্ডিয়া ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে যেসব ফ্লাইট পরিচালনা করছিল সেগুলো কমিয়ে দিয়েছে। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন (ডিওটি) বলেছে, এয়ার ইন্ডিয়া এগুলোকে উদ্ধার ফ্লাইট বলে বর্ণনা করছে, অথচ এসব ফ্লাইটের টিকিট বিক্রি করা হচ্ছে। তারা আরো অভিযোগ করছে, যুক্তরাষ্ট্রের বিমান সংস্থাগুলোকে ভারতে একই ধরনের ফ্লাইট পরিচালনা করতে দেওয়া হচ্ছে না। যেসব ভারতীয় নাগরিক বিভিন্ন দেশে আটকে পড়েছে, তাদের দেশে ফিরিয়ে আনার জন্য এয়ার ইন্ডিয়া বেশ কিছু ‘রেসকিউ মিশন’ পরিচালনা করছে। তবে যুক্তরাষ্ট্রের পরিবহন দফতরের এই অভিযোগের কোনো জবাব ভারত গতকাল পর্যন্ত দেয়নি।

ডিওটি বলেছে, মার্কিন এয়ারলাইন্সগুলোর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টিতেই তারা এ বিধিনিষেধ আরোপ করছে। ভারত যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলোকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করারও অঙ্গীকার করেছে তারা। করোনা ভাইরাস মহামারির আগে এয়ার ইন্ডিয়া সপ্তাহে যতগুলো ফ্লাইট পরিচালনা করত, সংস্থাটি এখন তার ৫৩ শতাংশের মতো ফ্লাইট পরিচালনার বিজ্ঞাপন দিচ্ছে বলেও বিবৃতিতে বলেছে ডিওটি।