হলুদের ভাল দাম পেয়ে খুশি চাটমোহরের কৃষকেরা



চলতি মৌসুমে জমি থেকে তোলা কাঁচা হলুদের ভাল দাম পেয়ে খুশি চাটমোহরের হলুদচাষীরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চাটমোহরে হলুদ চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯৫ হেক্টর। উৎপাদন হয়েছে ১১০ হেক্টর। হেক্টর প্রতি ফলন হচ্ছে ২৫ টন।
উপজেলার হরিপুর ইউনিয়নের ধুলাউড়ি গ্রামের হলুদচাষী আবুল কাশেম জানান, এ বছর আবহাওয়া ভাল থাকায় হলুদের ফলন ভাল হয়েছে। ফলে এ এলাকার হলুদচাষীরা বেশ খুশি। তিনি আরো জানান, চাটমোহরের হরিপুর, ডিবিগ্রাম, ফৈলজানা, মথুরাপুর ও বিলচলন ইউনিয়নের দক্ষিনাংশে হলুদের চাষ অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে।
মৌসুমী হলুদ ব্যবসায়ী আগশুয়াইল পুরানপাড়া গ্রামের আমজাদ হোসেন জানান, গত বছর এ সময় প্রতি মন কাঁচা হলুদের দাম ছিল ছয়’শ থেকে সাত’শ টাকা। চলতি মৌসুমের প্রথমে প্রতিমন কাঁচা হলুদ নয়’শ থেকে সাড়ে নয়’শ টাকায় বিক্রি হলেও এখন দাম বেড়ে প্রায় বারো’শ টাকায় পৌছেছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আল ইমরান জানান, মসলা জাতীয় ফসল হলুদ এপ্রিল মাস থেকে লাগানো শুরু হয়। চাটমোহরের হলুদচাষীরা সাধারণত বারী-৪ ও বারী-৫ জাতের হলুদ চাষ করে থাকেন। লাগানোর পর থেকে হলুদ উত্তোলন করতে নয়-দশ মাস সময় লেগে যায়। ফেব্রুয়ারী-মার্চ মাসে জমি থেকে হলুদ উত্তোলন করা হয়। উঁচু ছায়া যুক্ত স্থানে হলুদ ভাল জন্মে।