কলমাকান্দায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
নেত্রকোনার কলমাকান্দায় ২৬ জুলাই শুক্রবার জেলা ও উপজেলা প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে নাজিরপুর স্মৃতিসৌধে ও সীমান্তে ফুলবাড়ী শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত ও আলোচনা সভার মধ্য দিয়ে ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালন করা হয়েছে।
পরে দুপুরে লেংগুরা উচ্চ বিদ্যালয় মাঠে ২৬ জুলাই এর স্মৃতিচারণ করে আলোচনা সভায় নেত্রকোনার জেলা প্রশাসক মঈনউল ইসলাম এর সভাপতিত্বে ও ইউএনও মো. জাকির হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা-১ আসনের (কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলা) সংসদ সদস্য ও কেন্দ্রীয় প্রতিরোধ যোদ্ধা কমিটির সাধারণ সম্পাদক মানু মজুমদার ।
বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো.শাহজাহান মিয়া, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল খালেক, নেত্রকোনার জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. নূরুল আমিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সুলতান গিয়াস উদ্দিন প্রমুখ।
এবারও প্রতি বছরের ন্যায় বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলা ও উপজেলার মুক্তিযোদ্ধারাসহ বিভিন্ন উপজেলার চেয়ারম্যানগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষক ও শিক্ষার্থী, নানান শ্রেণীর পেশার হাজার হাজার লোকজন এসব অনুষ্ঠানে অংশ নেন।
উলে¬খ্য, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের এই দিনে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর নামক স্থানে বীর মুক্তিযোদ্ধা নাজমুল হোসেন তারার নেতৃত্বে পাক সেনাদের সঙ্গে সম্মুখ যুদ্ধে ৭ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। পরে শহীদ মুক্তিযোদ্ধাদের লাশ বহন করে লেংগুরার গনেশ্বরী নদী পাড়ের ফুলবাড়ী নামকস্থানে ১১৭২ নম্বর সীমান্তে পিলারের কাছে সমাহিত করেন।