কত নম্বর ইটের কাজ জানেনা কেউ!

নাটোর প্রতিনিধি
নাটোরের বড়াইগ্রামে স্থাণীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধিন দুটি সড়ক সংস্কারে চরম অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলার জোয়াড়ী ইউনিয়নের বালিয়া থেকে জোয়াড়ী এবং জোয়াড়ী বাজার থেকে নটাবাড়িয়া কালিরঘুন পর্যন্ত সড়ক দুটি নিয়ে অভিযোগ পাওয়া গেছে।

স্থাণীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, গ্রামীণ সড়ক সংস্কার ও পূর্নবাসন প্রকল্পের আওতায় প্রথম সড়কটি ৪৭ লাখ ৭৫ হাজার ৮০৮ টাকা এবং দ্বিতীয় সড়কটি ৪৪ লাখ ২০ হাজার ৫১৭ টাকা বরাদ্দ দেয়া হয়। সড়কটির ক্ষতস্থানে ইট-বালি দিয়ে সমান করতে হবে। একই সাথে এক নম্বর ইট দিয়ে গোটা সড়ক অন্তত ৩ ইঞ্চি ডাব্লিউবিএম করার কথা।

সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, ক্ষত স্থান গুলোতে ইট বালির পরিবর্তে মাটি দিয়ে ভরাট করা হয়েছে। আর ডাব্লিউবিএম করা হচ্ছে ইট নামের পোড়া মাটি দিয়ে। যার কোন নম্বরই নাই।

এ সময় জোয়াড়ী বাজারের মনোহারী ব্যবসায় শাহিন আলম, স্থাণীয় ভ্যান চালক শাহজাহান মিয়া, বালিয়া গ্রামের শাহ আলম, নোটাবাড়িয়া গ্রামের জহুরুল ইসলামসহ অন্তত ১০-১২ জন বলেন, সংস্কার কাজে ইটের বালাই নাই। পোড়ামাটি দিয়ে রং করা হচ্ছে। গর্ত ভরাট করছে মাটি দিয়ে। প্রথমেই যদি এ অবস্থা হয় পরে কার্পেটিংতো কালো রংদিয়ে শেষ হবে। এখনই এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে সংস্কারের গোটা টাকাই জলে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মেহেদী কন্সট্রাকসন এর সত্বাধিকারী নুরুল ইসলাম বলেন, কাজ সিডিউল মোতাবেক করা হচ্ছে। এ বিষয়ে সংবাদিকদের নাক না গলালেও চলবে।
কাজ তদারকির দায়িত্বে থাকা উপজেলা প্রকৌশল দপ্তরের কর্মকর্তা আরিফুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ বিষয়ে রিপোর্ট করার দরকার নাই। আমি ঠিকাদারের সাথে আপনাদের মিট করিয়ে দিচ্ছি।

উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আক্কাস আলী বলেন, বিষয়টি আমার নজরে আসেনি। তবে এক্ষুনি সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলীকে খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিচ্ছি।

এসময় তিনি আরও জানান, নির্বাহী প্রকৌশলী পদে তিনি পদোন্নতি পেয়েছে, পাবনায় যোগদানের
অপেক্ষায় রয়েছেন।