পিকনিকের নামে ছাত্র পিকনিকের কথা বলে শিক্ষার্থীদের আদালতে নিয়ে স্বাক্ষ্য দেওয়ালেন প্রধান শিক্ষক

চাটমোহর (পাবনা) প্রতিনিধি

পিকনিকের কথা বলে স্কুলের ছাত্র ছাত্রীদের পাবনার আদালত প্রাঙ্গনে নিয়ে ছাত্রীদের ইভটিজিং এর  একটি মামলার স্বাক্ষ্য দেওয়ালেন চাটমোহরের পাচুড়িয়া মুক্তিযোদ্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। বিদ্যালয় ছুটি দিয়ে ভ্রমণের নামে মামলায় স্বাক্ষ্য দেওয়ানোর এ ঘটনা এলাকায় জানাজানি হলে অভিভাবকেরা উদ্বিগ্ন হয়ে ওঠেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের পাচুরিয়া মুক্তিযোদ্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ে এমন ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা ফিরে আসার পর সোমবার রাতে অভিভাবকদের সাথে শিক্ষকদের মারামারির ঘটনাও ঘটে।

এলাকাবাসী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, সোমবার ছাত্র ছাত্রীদের নিয়ে পাবনার রানা ইকো পার্কে পিকনিকের উদ্দেশ্যে তিনটি বাস যোগে পাবনা শহর অভিমুখে রওনা হন বিদ্যালয়ের ছাত্র ছাত্রী ও শিক্ষকবৃন্দ। এ উপলক্ষ্যে বিদ্যালয় ছুটি ঘোষণা করা হয়। গন্তব্য রানা ইকো পার্ক হলেও প্রধান শিক্ষক শিক্ষার্থীদের নিয়ে যান পাবনা আদালতে। সেখানে কয়েকজন মেয়ে শিক্ষার্থীকে আলাদা ভাবে ডেকে নিয়ে প্রধান শিক্ষক তার ইচ্ছে মতো কথা শিখিয়ে দিয়ে আদালতে জবানবন্দি দিতে বলেন। মুলত প্রধান শিক্ষক তার ব্যক্তিগত শত্রুতা বশত: জনৈক এক ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা ইভটিজিং মামলায় সাক্ষ্য প্রদান করান মেয়ে শিক্ষার্থীদের দিয়ে।

আদালত প্রাঙ্গনে অনেক সময় অপেক্ষা করায় অনেক ছাত্র ছাত্রী ভয়ে আতংকিত হয়ে পরে। অনেক শিক্ষার্থী ভয়ে বাসায় ফোন করে তাদের অভিভাবকদের বিষয়টি জানায়। ঘটনাটি অভিভাবকরা জানলে ক্ষুব্ধ হয়ে ওঠেন।

সানজিদা মিম নামক দশম শ্রেণীর এক শিক্ষার্থীর অভিভাবক শফিকুল ইসলাম জানান, কয়েকদিন আগে আমার মেয়ে পিকনিকে যাবার জন্য দুই’শ টাকা নিয়ে পিকনিকের চাঁদা দেয়। সোমবার দুপুরে  জানতে পারি প্রধান শিক্ষক শিক্ষার্থীদের পাবনার আদালতে নিয়ে গেছেন। বিষয়টি জানার পর আমি আতংকিত হয়ে পরি। পিকনিকের কথা বলে প্রধান শিক্ষক মেয়েদের আদালতে নিয়ে গেলেন কেন এ প্রশ্ন রেখে তিনি প্রধান শিক্ষকের বিচার দাবী করেন।

সালমা খাতুন নামক অপর একজন অভিভাবক জানান, আমার মেয়ে এই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী। শুনলাম স্কুলের শিক্ষকেরা পিকনিকের নামে ছাত্র ছাত্রীদের পাবনা আদালতে নিয়ে গেছেন।

এ ব্যাপারে মুক্তিযোদ্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, বিদ্যালয়ের মেয়েদের ইভটিজিং করার ঘটনায় কয়েকমাস আগে চাটমোহর থানায় আমি একটি অভিযোগ দায়ের করি। বর্তমানে অভিযোগটি পাবনা আদালতে বিচারাধীন। সেই মামলায় সোমবার ১৫জন মেয়ের আদালতে স্বাক্ষ্য প্রদানের তারিখ ধার্য ছিল। পাবনায় মেয়েদের সাক্ষ্য প্রদানের বিষয়টি সকল ছাত্র ছাত্রীরা জানার পরে তারাও তাদের সহপাঠীদের সাথে পাবনা আদালতে যেতে চায়। ছাত্রছাত্রীরা নিজেরাই দুই’শ টাকা করে চাঁদা তুলে এদিন তারা পাবনা রানা ইকোপার্কে পিকনিক করার সিদ্ধান্ত নেয়। তারাই বাস ভাড়া করেছে, তারাই সব আয়োজন করেছে। আমি শুধু পিকনিক স্পটে যাওয়ার আগে কোর্টে কয়েকজন মেয়েকে নিয়ে হাজির হয়ে আদালতে সেই মামলার সাক্ষ্য প্রদান করার ব্যবস্থা করিয়েছি। বিষয়টি আমি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে অবহিত করেছিলাম।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মগরেব আলি জানান, মুক্তিযোদ্ধা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমাকে বলেছিলেন, পাবনা আদালতে সাক্ষ্য আছে শিক্ষার্থীদের। তবে পিকনিকের বিষয়টি তিনি আমাকে কিছু বলেননি। আদালতে স্বাক্ষ্য প্রদানের কথা বলে সকল শিক্ষার্থীকে আদালতে নিয়ে তিনি ঠিক করেননি। এ ব্যাপারে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে বিদ্যালয়টির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রেদুয়ানুল হালিম জানান,বিষয়টি আমি অবগত হয়েছি। পিকনিকের কথা বলে সকল শিক্ষার্থীকে আদালতে নিয়ে যাওয়া ঠিক হয়নি। তদন্ত পূর্বক যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়া