ঢাকায় রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া  সফরের ৯৪তম বার্ষিকী উদযাপন

সঞ্জু রায়:
ঢাকায় রাশিয়ান হাউসের আয়োজনে মঙ্গলবার বিকেলে রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯৪তম বার্ষিকী উপলক্ষে এক মনোজ্ঞ সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি উদযাপিত হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক পি. দভইচেনকভ স্মরণ করেন যে, সোভিয়েত ইউনিয়ন সোসাইটি ফর কালচারাল রিলেশনস উইথ ফরেন কান্ট্রিজের প্রচেষ্টার কারণে রবীন্দ্রনাথ ঠাকুরের সোভিয়েত ইউনিয়ন সফর সম্ভব হয়েছিল, যার উত্তরসূরি রোশ্সত্রুদনিচেস্তভো। সোভিয়েত রাশিয়ায় তাঁর থাকার ছাপগুলি “রাশিয়ার চিঠি” তে প্রতিফলিত হয়েছিল, যেখানে তিনি নতুন তরুণ রাষ্ট্রের উন্নতির বর্ণনা দিয়েছিলেন। তাঁর সাহিত্যিক গুণাবলীর স্বীকৃতিস্বরূপ, তাঁর অনেক রচনা রাশিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছিল এবং তাঁর উপন্যাস “দ্য লাস্ট পোয়েম” এর পাঠ্যটি বিখ্যাত সোভিয়েত চলচ্চিত্র “ইউ নেভার ড্রিমড” এর জন্য একটি গানে লেখা হয়েছিল। তিনি বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বহুমুখী, প্রতিভাবান ব্যক্তিত্ব। রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শ ও দর্শন রাশিয়ার তরুণ প্রজন্ম ভাগ করে নিয়েছে। রবীন্দ্রনাথের রাশিয়া যাত্রা সীমানা অতিক্রম করার জন্য শিল্প ও সাহিত্যের শক্তিতে তাঁর বিশ্বাসের একটি প্রমাণ ছিল। তিনি রাশিয়ান চেতনা এবং বুদ্ধির সাথে মিথস্ক্রিয়া করেছিলেন, এমন সংযোগ তৈরি করেছিলেন যা আজও অনুরণিত হয়। তাঁর কাজের মাধ্যমে তিনি অগণিত মানুষকে দ্রুত পরিবর্তনশীল বিশ্বে সম্প্রীতি এবং বোঝাপড়া সন্ধান করতে অনুপ্রাণিত করেছেন।
অনুষ্ঠানে বক্তারা রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়ার চিঠি ‘ উদ্ধৃত করে বলেন, তিনি বিশ্বের বহু দেশ ভ্রমণ করেছেন, কিন্তু রাশিয়া সফর তাঁর জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ ছিল। রবীন্দ্রনাথ ঠাকুর সোভিয়েত জনগণের কাছে একজন মহান লেখক, ঔপনিবেশিক নিপীড়ন ও যুদ্ধের বিরুদ্ধে অক্লান্ত সংগ্রামী এবং জাতীয় ঐক্য ও শান্তির একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত ছিলেন। এই সফর রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ভবিষ্যৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অগ্রদূত বলেও তারা অভিমত ব্যক্ত করেন।
অনুষ্ঠানের দ্বিতীয় অংশে অংশগ্রহণকারীদের ইলিয়া ফ্রেজ পরিচালিত সোভিয়েত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “ইউ নেভার ড্রিমড” দেখানো হয়, যা কিশোর-কিশোরীদের সম্পর্ক এবং প্রেম নিয়ে নির্মিত – হাই স্কুলের ছাত্র কাতিয়া এবং রোমার প্রথম প্রেম নিয়ে একটি অত্যন্ত মর্মস্পর্শী, মিষ্টি এবং অমায়িক চলচ্চিত্র হিসেবে ইউ নেভার ড্রিমড বহুল জনপ্রিয়।