খানসামায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগ দাবিতে বিক্ষোভ 

// এস.এম.রকি খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামা উপজেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী। 

২৫ আগষ্ট (রবিবার) সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বেচ্ছাচারিতা, নিয়োগ বাণিজ্য, দূর্নীতি ও প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে খারাপ আচরণ সহ নানা অভিযোগ এনে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের দাবি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করছেন তারা। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত উপজেলা পরিষদ চত্বরে খানসামা সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) নজরুল ইসলামের পদত্যাগের দাবি জানিয়ে পক্ষে ও বিপক্ষে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এছাড়াও উপজেলা চত্বরে হোসেনপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোনায়েম খানের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন করতে দেখা গেছে। অন্যদিকে কাচিনীয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ ক্যাম্পাসে অধ্যক্ষ সাখাওয়াত হোসেনের পদত্যাগের দাবি জানিয়ে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়াও সুবর্ণখুলী সাবুদেরহাট দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রকাশ চন্দ্র রায়, আলোকঝাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খগেশ্বর রায়, টংগুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সতিশ চন্দ্র রায়ের পদত্যাগের দাবিতে শিক্ষার্থী ও এলাকাবাসীর ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে।

অভিযোগের বিষয়ে এসব প্রতিষ্ঠান প্রধানদের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া মেলেনি। মুঠোফোনে কেউ সাড়া দিলেও বক্তব্য দিতে রাজি হন নি। 

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মঞ্জুরুল হক বলেন, বিষয়টি সম্পর্কে অবগত আছি। বর্তমানে এসব প্রতিষ্ঠানের সভাপতি হিসেবে ইউএনও দায়িত্ব পালন করছেন। তিনি সার্বিক পরিস্থিতি দেখছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসব প্রতিষ্ঠানের সভাপতি মো.তাজ উদ্দিন আজকের পত্রিকাকে বলেন, কোনো সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এইজন্য উপজেলার কোমলমতি সকল শিক্ষার্থী ও শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ারও জোর আহ্বান জানাচ্ছি।