ইবি থেকে ভিসি নিয়োগ দেওয়ার দাবি গ্রীন ফোরামের

// রানা আহম্মেদ অভি, ইবি।

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ভিসি নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জামায়াতপন্থি ইসলামী আদর্শে বিশ্বাসী শিক্ষক সংগঠন গ্রীন ফোরাম। আজ শনিবার বিকালে গ্রীন ফোরামের সভাপতি প্রফেসর ড. মো. আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী শেখ হাসিনার পতন পরবর্তী নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে দায়িত্ব গ্রহণ করায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের গ্রীন ফোরামভুক্ত শিক্ষকরা আনন্দিত। আমরা মাননীয় প্রধান উপদেষ্টার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের বাংলাদেশ বিনির্মাণে সফলতা কামনা করছি।

তবে উদ্বেগের বিষয় এই যে, দীর্ঘদিন যাবত ছাত্র শিক্ষক আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয় অচলাবস্থা বিরাজমান। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ভেঙে পড়ার উপক্রম হয়েছে। পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের আগস্ট মাসের বেতন ভাতা অনিশ্চয়তার মুখে। তাই অতি সত্বর সৎ, যোগ্য ও দক্ষ শিক্ষকদের মধ্য থেকে বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগ প্রদানের জন্য শিক্ষা উপদেষ্টাকে অনুরোধ করছি।

ইসলামী বিশ্ববিদ্যালয় স্বাধীন পরবর্তী প্রথম বিশ্ববিদ্যালয় এবং এখানে দুইশতর অধিক অধ্যাপক কর্মরত। যার মধ্যে অর্ধশতর অধিক প্রথম গ্রেডের অধ্যাপক থাকায় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ থেকে ভিসি, প্রো- ভিসি ও ট্রেজারার নিয়োগ দেওয়ার জন্য অনুরোধ করছি। বাহিরের বিশ্ববিদ্যালয় থেকে এসব পদে নিয়োগ বাঞ্ছনীয় নয় বলে আমরা মনে করি। অন্তবর্তীকালীন সরকারের কাছে ইসলামী বিশ্ববিদ্যালয় এর শিক্ষক শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করে দ্রুত সময়ের মধ্যে একাডেমিক কার্যক্রম শুরু করার দাবি জানাচ্ছি।

এ বিষয়ে গ্রীন ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ বলেন, বিশ্ববিদ্যালয় থেকে ভিসি নিয়োগ শুধু আমাদের দাবি নয়, এটা আমাদের অধিকার। সৎ ও যোগ্য শিক্ষককে ভিসি নিয়োগ দিয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা হোক। যেহেতু এটা একটা বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। সেক্ষেত্রে এখানে একজন ইসলামিক স্কলার নিয়োগ দেওয়ার জন্য আমরা সরকারের উচ্চ পর্যায়ে বার্তা দিয়েছি।