ইবিতে কোটা বিরোধী আন্দোলন: কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ 

// রানা আহম্মেদ অভি, ইবি প্রতিনিধি। 

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে চতুর্থ দিনের মত কোটা বিরোধী আন্দোলন অনুষ্ঠিত হয়েছে। রোববার (০৭ জুলাই) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ আন্দোলন করে শিক্ষার্থীরা। এসময় কাঠের গুড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে তারা। এতে মহাসড়কের উভয় পার্শ্বে তিব্র যানজটের সৃষ্টি হয়।

কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে অবস্থান নেয়। পরে তারা একটি বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। 

সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের কুষ্টিয়া-খুলনা মহাসড়কের অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এসময় মহাসড়কের দুই পার্শ্বে কাঠের গুড়ি ফেলে ও আগুন জ্বালিয়ে দুপুর ২টা পর্যন্ত অবস্থান করে তারা। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান নিয়ে “আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার। জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে। লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে। আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম। মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই”- ইত্যাদি স্লোগান দেয়। 

পরে দুপুর ২টার দিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ও বাংলা ব্লক কর্মসূচি ঘোষণা করে ওইদিনের মত আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা। 

এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ করে ফুটবল খেলা করতে দেখা যায়। উল্লেখ্য, সারাদেশে কোটা সংস্কার ও ২০১৮ সালের মেধাভিত্তিক নিয়োগের সরকারি পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা।