ঈশ্বরদীতে  কৃষককে রাসেল ভাইপার সাপের ছোবল : আক্রান্ত ব্যক্তি রাজশাহী মেডিকেলে 

// ঈশ্বরদী ( পাবনা) সংবাদদাতা:

ঈশ্বরদীতে রাসেল ভাইপার সাপের কামড়ে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন  রুবেল প্রামানিক (২৮) নামের এক কৃষক। শুক্রবার (৫ জুলাই)  উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের পদ্মানদীর চরে চাষকৃত কলার বাগানে কাজ করার সময় তাকে সাপ কামড় দেয়।

আহত রুবেল প্রামানিক ওই ইউনিয়নের কৈকুন্ডা গ্রামের রিকাত আলী প্রামানিকের ছেলে।

প্রত্যক্ষদর্শী রায়হান বিশ্বাস জানান, শুক্রবার রুবেলসহ বেশ কয়কজন কলাবাগান পরিষ্কার করছিল। এসময় রাসেল ভাইপার সাপ কৃষক রুবেলকে ছোবল দেয়। তখন অন্যান্যরা এসে সাপটিকে মেরে ফেলে। দ্রুত ঘটনাস্থল থেকে রুবেলকে উদ্ধার করে মৃত সাপটিকে বস্তায় ভরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে রুবেল চিকিৎসাধীন রয়েছে। তবে তার অবস্থা শংকামুক্ত নয়।

 লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মেম্বার জিয়াউর রহমান জানান, রাসেল ভাইপার সাপের আতংকে ঈশ্বরদীর লক্ষ্মীকুন্ডা, পাকশী ও সাঁড়া এই তিন ইউনিয়নের পদ্মানদী পাড়ের কয়েক হাজার মানুষ ও কৃষক।  এই তিন ইউনিয়নের বেশির ভাগ মানুষকে কৃষি কাজসহ অন্যান্য কাজের জন্য পদ্মানদীর চরে কৃষি জমিতে যেতে হয়। কৃষকরা মাঠে কাজে যাওয়ার জন্য সতর্কতার সঙ্গে চলাফেরা করেন। ইদানীং কেউ কেউ  পায়ে গাম বুট জুতা পরিধান করেন। হাতে লাঠিও রাখেন। এরপরও সম্প্রতি রাসপল ভাইপার সাপের কামড়ে লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের এক কৃষক মারা গেছেন। 

সাঁড়া ইউনিয়নের শিক্ষক শহীদুল্লাহ খান জানান, ইউনিয়নটি পদ্মানদীর কুল সংলগ্ন। রাসেল ভাইপার মুলত: পদ্মানদী দিয়ে পানির সঙ্গে ভেসে আসছে। এরপর ডাঙ্গার ঝােপ ঝাড় ও গর্ত প্রবেশ করছে। পদ্মানদী ও বৃষ্টির পানিতে ডাঙ্গা, গর্ত ও ঝােপঝাড় পানিতে ভরে যাওয়ায়  সাপগুলাে লােকালয়সহ কৃষি জমিতে উঠে আসছে। প্রতিনিয়তই রাসেল ভাইপারসহ অন্যান্য সাপ মেরে ফেলার খবর আসছে। একই সাথে সাপের কামড়ে মরার খবরও পাওয়া যাচ্ছে। এখন সাপ আতংকে রয়েছে সাঁড়ার পদ্মানদীর পাড়ের সকল শ্রেনী ও পেশার মানুষ। 

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডাক্তার শফিকুল ইসলাম শামীম জানান, শুধু রাসেল ভাইপার সাপই নয়, যেকােনো সাপের কামড় থেকেই সাবধান থাকতে হবে। সাপে কামড় দেওয়ার পর আংতকিত হওয়া যাবে না। ওঝার নিকট না গিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হবে। স্বাস্থ্য কমপ্লেক্সে সাপে কাটা আহত রােগিদের জন্য এটিস্ন্যাক ভেনম রয়েছে। রােগির অবস্থা গুরুতর হলে  রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

ডাক্তার শামীম আরও জানান, সারা বছরই সাপর কামড়ে আক্রান্ত হয়ে রােগিরা হাসপাতালে আসেন। তবে বর্ষা মৌসুম সাপের কামড়ে আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি।