রুশ জাতীয় দিবস উদযাপিত

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রুশ জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে গতকাল (১০ জুন ২০২৪) সন্ধ্যায় রাজধানী ঢাকার একটি কনভেনশন হলে মনোজ্ঞ রুশ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর রসাটম প্রকৌশল শাখা এই অনুষ্ঠানের আয়োজন করে।
 
রসাটমের গণমাধ্যম প্রেরীত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে ঢাকাস্থ রুশ হাউজের পরিচালক পাভেল দভোইচেঙ্কোভ রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ও দৃঢ় বন্ধুত্বের কথা উল্লেখ করে বলেন, “বন্ধুপ্রতিম বাংলাদেশী জনগণের সাথে আমাদের গৌরবময় জাতীয় দিবস উদযাপন করতে পেরে আমরা উচ্ছসিত”।
 
রাশিয়া থেকে আগত ঐতিহ্যবাহী ও অত্যন্ত জনপ্রিয় সাংস্কৃতিক দল ‘সং এন্ড ডান্স অ্যানসাম্বেল’ তাদের ঘন্টাব্যাপী পরিবেশনার মাধ্যমে উপস্থিত দর্শক ও শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখেন। নৃত্য ও সঙ্গীতের মাধ্যমে তারা রুশ সংস্কৃতি, ঐতিহ্য এবং রুশ জনগনের ভাবাবেগ ফুটিয়ে তোলেন।
 
বাংলাদেশে রসাটম প্রকৌশল শাখার বিভিন্ন স্টেকহোল্ডার প্রতিনিধিদের সঙ্গে স্থানীয় গনমাধ্যম প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠান উপভোগ করেন। এতমস্ত্রয়এক্সপোর্টের হেড অফ কম্যুনিকেশন্স নিনা দেমেন্তসোভাসহ রুশ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা অভ্যাগত অতিথিদের স্বাগত জানান এবং কুশল বিনিময় করেন।
 
১৯৯২ সাল থেকে প্রতি বছর ১২ জুন রাশিয়াসহ বিভিন্ন দেশে রুশ দিবস উদযাপিত হয়ে আসছে। এই দিনে আনুষ্ঠানিকভাবে বর্তমান রুশ ফেডারেশন একটি সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।