চাটমোহরে বিশ্ব ধরত্রী দিবসে মানববন্ধন ও পথসভা

// মোঃ নূরুল ইসলাম, চাটমোহর (পাবনা) ঃ
আজ ২২ এপ্রিল। বিশ্ব ধরিত্রী দিবস। ধরিত্রীকে আমরা ধরা, ধরণী, অবনী, পৃথিবী, ধরণীতল, ভূ, বসুধা যে যে নামেই অভিহিত করি না কেন এ ধরিত্রীকে ভাল রাখার দায়িত্ব আমাদেরই। আমরা প্রাণ ভরে শ্বাস নিতে চাই, মৃত্যুর পূর্ব মুহুর্তেও বাঁচতে চাই। প্রতিটা দিনই জীবনকে উপভোগ করতে চাই। জীবনে চলার পথে ইচ্ছায়-অনিচ্ছায়, তুচ্ছ-তাচ্ছিল্যে আমরা এমন কিছু কর্মকান্ড করে থাকি যা ধরিত্রীকে বিপন্ন করে। পরিবেশ সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতে এবং পৃথিবীকে নিরাপদ এবং বাসযোগ্য রাখতে প্রতি বছর নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। পরিবেশ ও জলবায়ু সম্পর্কে জন সচেতনতা বাড়াতে কবি, লেখক, বুদ্ধিজীবিগণ ও পরিবেশবাদীরা প্রতি নিয়ত লিখে চলছেন। সে সব লেখা মানুষের মনকে জলবায়ু, পরিবেশ নিয়ে নতুন করে ভাবতে উদ্বুদ্ধ করে।

প্লাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি এ প্রতিপাদ্যে পাবনার চাটমোহরে বিশ্ব ধরিত্রী দিবস উদযাপন উপলক্ষে মানববন্ধন ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) সকাল ১০ টায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সহযোগিতার চললবিল রক্ষায় আমরা এর আয়োজন মানববন্ধন ও প্রথসভা অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে উপজেলা পরিষদের সামনে চললবিল রক্ষায় আমরা এর চাটমোহর উপজেলার আহবায়ক মো. হেলালুর রহমান জুয়েলের সভাপতিত্বে ও চলনবিল রক্ষায় আমরা এর সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় বক্তব্য দেন, চাটমোহর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ফিরোজা পারভীন, চাটমোহর সরকারি কলেজের ভূগোল বিভাগের প্রধান ড.মুক্তি মাহমুদ, সংবাদকর্মী পবিত্র তালুকদার, আলমগীর মোহাম্মদ প্রমূখ।

মানবন্ধনে বক্তরা বলেন, প্লাস্টিকের বিষয়ে আমাদের গণসচেতনতা সৃষ্টির পাশাপাশি বর্জন করে ধরিত্রী ও পরিবেশকে রক্ষা করতে হবে । পৃথিবীকে আগামী প্রজন্মকে বাসযোগ্য করে গড়ে তুলতে হবে।