মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে এমপিকে সংবর্ধনা

// নাটোর প্রতিনিধি
পদ্মার চর বিধৌত লালপুর উপজেলা হচ্ছে মহিষ পালনের জন্য বিখ্যাত । চরের বিস্তীর্ণ সবুজ তৃণভূমিতে মহিষ পালন করে বাথান মালিকরা এখন স্বাবলম্বী। ভোর থেকে শুর হয় রাখাল আর ঘোষালদের কর্মযজ্ঞ। মহিষের দুধ দোয়ানো, দুধ ওজন করা, মাঠে চরানো ও রান্না করে নিজেদের খাওয়া-দাওয়াসহ নানা কাজে দিনভর ব্যস্ত থাকেন তারা। এরই ফাঁকে তারা এক ব্যতিক্রমী আয়োজন করে তাক লাগিয়ে দিয়েছেন । নাটোর -১(লালপুর-বাগাতিপাড়া) আসনের স্বতন্ত্র সংসদ সদস্য সংব্ধনা সভার জন্য ২০ মন মহিষের দুধ সংগ্রহ করেন । আর তা দিয়ে এ অঞ্চলের ঐতিহ্যবাহী রাজকীয় স্বাদের ২০ মন মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে নাটোর-১ লালপুর-বাগাতিপড়া আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আবুল কালাম আজাদ কে সংবর্ধনা দিলো ইউনিয়ন আওয়ামী লীগ ।তবে ২০ মন মহিষের দুধের পায়েস এমপি একা খাননি । খেয়েছেন অনুষ্টানে আগত কয়েক”শ মানুষ । খেয়ে পায়েসের প্রশাংসায় পঞ্চমুখ সবাই ।
শনিবার ২৪ ফেব্রয়ারি বিকেলে ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামীলীগ সহ স্থানীয়দের আয়োজনে তিলকপুরের চামটিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এই আয়োজন করা হয়। এতে এলাকার নারী ও পুরুষ অংশগ্রহণ করেন। উপস্থিত সবাইকে খেচুড়ি দিয়ে ঝাল মুখ এবং পায়েস দিয়ে মিষ্টি মুখ করান আয়োজকরা। প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আবুল কালাম আজাদ । এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, আওয়ামীলীগের নেতা অধ্যাপক আমজাদ হোসেন,ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ স¤পাদক সেলিম রেজা প্রমুখ।
উল্লেখ্য ,জেলায় মোট ৬১১টি মহিষের খামার রয়েছে। মোট মহিষের সংখ্যা ৭ হাজার ২শ ৪৮টি। এর মধ্যে লালপুর উপজেলায় সর্বোচ্চ খামার ৩শ ৮০টি। এই উপজেলায় পালন করা মোট মহিষের সংখ্যা ৫ হাজার ৫শ ৮টি। জেলায় পালিত মহিষের মধ্যে দেশীয় প্রজাতির বাইরে রয়েছে ভারতীয় মুরা জাত।