ইবিতে বসন্ত উৎসব   

// রানা আহম্মেদ অভি, ইবি ।।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে বসন্ত উৎসব উদ্যাপিত হয়েছে। আজ শনিবার (৪ঠা ফাল্গুন) বাংলা মঞ্চে এ উৎসবের আয়োজন করে বাংলা বিভাগ। সকাল ১১টায় অনুষ্ঠানে উদ্বোধন করেন প্রধান অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া।

উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে রবীন্দ্র-নজরুল কলা ভবন চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে এসে শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে নাটক ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।   

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ এমতাজ হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন, পশ্চিমবঙ্গের হাওড়া বেলুড় রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামিম আহমদ ও পশ্চিমবঙ্গ ঝাড়গ্রাম বিশ্ববিদ্যালয়ের মিউজিক অ্যান্ড পারফরমিং আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. বর্ণালি মৈত্র। স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের প্রফেসর ড. মোঃ সরওয়ার মুর্শেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর গাজী মোঃ মাহবুব মুর্শিদ। সঞ্চালনা করেন বাংলা বিভাগের শিক্ষক ড. ফৌজিয়া খাতুন। 

প্রধান অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, আমাদের বাঙালিত্ব, বাঙালি কৃষ্টি-কালচার আন্তজার্তিক পরিমন্ডলে ছড়িয়ে দেয়ার জন্য যতগুলো উৎসব আছে তার মধ্যে অন্যতম হয়েছে বসন্ত উৎসব। ২০০৭ সাল হতে আমাদের বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর এ উৎসবের আয়োজন করে থাকে বাংলা বিভাগ। বাংলা বিভাগের এ আয়োজন অব্যাহত থাকবে এ প্রত্যাশা করি।