ওয়্যারিং পরিদর্শককে টাকা না দেওয়ায় মিলছেনা বিদ্যুৎ সংযোগ

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি
সরকার যখন ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দিতে আলোর ফেরিওয়ালা’র মতো কার্যক্রম পরিচালনা করে প্রশংসা কুড়িয়েছেন এমন সময় পাবনা পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর ইমরুল হোসেন নামক একজন ওয়্যারিং ইন্সপেক্টরকে পাঁচ হাজার টাকা উৎকোচ দিতে না পারায় চাটমোহরের একটি পরিবার বিদ্যুৎ সংযোগ পাচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। পর পর পাঁচ দফা আবেদন করলেও সংগত কোন কারণ ছাড়াই বারবার আবেদন বাতিল করছেন তিনি। এমন অভিযোগ উপজেলার আগসোয়াইলয় গ্রামের আজমত আলীর ছেলে বিপ্লব হোসেনের।
লিখিত অভিযোগে বিপ্লব হোসেন জানান, আগসোয়াইল মৌজায় তাদের বসত বাড়ি খারিজ খতিয়ান নং ৯৮৭, দাগ নং ৮৯১তে বিদ্যুৎ সংযোগ পেতে গত ১৮ ডিসেম্বর থেকে ২৩ জানুয়ারী পর্যন্ত সমিতির নির্ধারিত ফি জমা দিয়ে পাঁচ বার আবেদন করেছেন। পরিদর্শক ইমরুল হোসেন প্রথম দুইবার পরিদর্শন না করেই আবেদন বাতিল করেন। এর পর তিনি নতুন করে আবেদন করতে বলেন। বিপ্লব নতুন আবেদন করলে পরিদর্শনকালে ইমরুল হোসেন জানান কোন সমস্যা নাই। পাঁচ হাজার টাকা দিলে দুই দিনের মধ্যে সংযোগ পেয়ে যাবেন। কিন্তু বিপ্লব টাকা দিতে না পারায় তিনি ফের আবেদন বাতিল করেন। এর পর আরো দুই দফা আবেদন করলেও তিনি তা বাতিল করে দেন। বিপ্লব জানান, আমাদের বাড়িতে কোন শিল্প প্রতিষ্ঠান, মিল কারখানা বা বাণিজ্যিক কার্যক্রম না থাকলেও তিনি বাণিজ্যিক সংযোগ নিতে বলছেন।
টাকা চাওয়ার অভিযোগ অস্বীকার করে ওয়্যারিং পরিদর্শক ইমরুল হোসেন জানান, “উক্ত বাড়িতে মাত্র একজন লোক বসবাস করে। তাই নিয়মে না পরায় আবাসিক বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হচ্ছেনা। ডিজিএম টেকনিক্যাল স্যারের সাথে পরামর্শ করে আবেদন বাতিল করেছি। আমি বাণিজ্যিক সংযোগ নিতে বলেছি।” মিল কারখানা বা বাণিজ্যিক কোন কার্যক্রম না থাকলে কি বানিজ্যিক সংযোগ দেওয়া যায় এমন প্রশ্নের সদুত্তর তিনি দিতে পারেননি।
এ ব্যাপারে পবিস-১ এর জেনারেল ম্যানেজার জানান, বার বার কেন আবেদনটি বাতিল করা হয়েছে তা খতিয়ে দেখে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।