মন্ত্রী হলেন ১৯ বছরের তরুণী

মাঠে দাপট দেখিয়ে অনেক খেলোয়াড়ই পরবর্তী সময়ে পার্লামেন্টে জায়গা করে নিয়েছেন। হয়েছেন মন্ত্রী- প্রধানমন্ত্রীও। তবে এসব ক্ষেত্রে বেশিভাগই খেলাধুলা থেকে আনুষ্ঠানিক বিদায় জানানোর পরই নাম লিখিয়েছেন রাজনীতির খাতায়। হাতে গোনা কয়েকজন আছেন যারা মাঠ আর রাজনীতি একই সঙ্গে সামলাচ্ছেন। বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা তেমনই একজন যিনি খেলা আর রাজনীতি চালিয়ে যাচ্ছেন সমান তালে। তবে মাশরাফির প্রায় অর্ধেক বয়সী এক নারী ফুটবলার মাঠের দায়িত্বের পাশাপাশি সামলাতে যাচ্ছেন আস্ত এক মন্ত্রণালয়ের দায়িত্বও। খবরটি অবাক করা হলেও দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন ১৯ বছরের তরুণী সিয়েলো ভিজাগা।

ফুটবলের জনপ্রিয় সংবাদমাধ্যম মার্কা সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির নারী ফুটবল দলের সদস্য সিয়েলো এখন থেকে সামলাবেন ক্রীড়া উপমন্ত্রীর দায়িত্ব।বলিভিয়ার ক্ষমতাসীন দল মুভমেন্ট ফর সোশ্যালিজম (এমএএস) তাকে এ দায়িত্ব দিয়েছে। বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্স বলছেন, দেশের ক্রীড়াঙ্গনের উন্নতির স্বার্থে কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে সিয়েলোকে ক্রীড়া উপমন্ত্রী করার সিদ্ধান্ত নিয়েছি।

দায়িত্ব পেয়ে প্রথম ভাষণে সিয়েলো ভিজাগা বলেন, যেকোনো মহামারীর বিরুদ্ধে সেরা ওষুধ খেলাধুলা। কোনো দেশকে ঐক্যবদ্ধ রাখার সেরা রেসিপিও খেলাধুলা। আমি বলিভিয়ার খেলার উন্নয়নে তরুণদের নিয়ে কাজ করবো।’