১ হাজার নেকি লাভ ও ১ হাজার গোনাহ মাফের ছোট্ট আমল

এক শব্দের ছোট্ট একটি আমল, যা পড়লে মহান আল্লাহ বান্দাহকে ১ হাজার নেকি দান করেন এবং ১ হাজার গোনাহও মাফ করে দেন। মুমিন বান্দার জন্য এর চেয়ে সহজ আমল আর কী হতে পারে? আসুন ছোট্ট এ আমলটির কথা শুনি-

নাজাত বা মুক্তির জন্য নেকি যেমন প্রয়োজন তেমনি গোনাহ থেকে মুক্তি লাভও আবশ্যক। দুনিয়া ও পরকালের কল্যাণের জন্য নেকি অর্জনের পাশাপাশি গোনাহ থেকে মুক্তির বিকল্প নেই। হাদিসের বর্ণনায় এমন একটি ছোট্ট তাসবিহ পড়ার কথা বলা হয়েছে; যা পড়লে ১ হাজার নেকি দেয়া হয় এবং ১ হাজার গোনাহও মাফ করে দেয়া হয়। হাদিসের বর্ণনায় তাহলো-

হজরত সাদ ইবনু আবি ওয়াক্কাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার সঙ্গে উপস্থিত সাহাবিদের উদ্দেশ করে বললেন-‘তোমাদের কেউ কি এক হাজার নেকি অর্জন করতে অক্ষম?উপস্থিত সাহাবাদের একজন জানতে চাইলেন-‘আমাদের একজন কীভাবে এক হাজার নেকি অর্জন করবে?রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-‘তোমাদের কেউ সুবহানাল্লাহ (سُبْحَانَ الله) তাসবিহ একশ বার পড়লে তার আমালনামায় এক হাজার নেকি লেখা হবে এবং তার এক হাজার অপরাধ ক্ষমা করে দেয়া হবে।’ (মুসলিম, তিরমিজি)

এ হাদিসে বর্ণিত ফজিলত প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত অল্প আমলে অধিক ফজিলত লাভের সেই বিখ্যাত হাদিসটির কথা মনে করিয়ে দেয়। যেখানে উম্মতের দরদি নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা করেছেন-‘তোমার আমল খাঁটি কর; অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হবে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, আল্লাহ তাআলার সব ফরজ বিধান যথাযথভাবে পালনের সঙ্গে সঙ্গে ছোট্ট ছোট্ট তাসহিবগুলোর ওপরও আমল করা। যাতে নেকি পাওয়ার সঙ্গে সঙ্গে গোনাহও মাফ হয়। এর বিনিময়ে দুনিয়া ও পরকালে অর্জিত রহমত বরকত ও মাগফেরাত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নেকি লাভ ও গোনাহ মাফের ছোট্ট আমলটি যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। আমিন।