ট্রাম্প তার ধনী বন্ধুদের সাহায্য করবেন, আমি আপনাদের: বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন বলেছেন, রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সবসময় তার ধনী বন্ধু ও কাছের মানুষকে সহায়তা করবেন। তাদের অধিকার আদায়ে সোচ্চার থাকবেন। কিন্তু আমি তা না করে আপনাদের সহায়তা ও অধিকার আদায়ে সর্বদা সোচ্চার থাকবো। আজ মঙ্গলবার এক টুইটে এ কথা বলেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের বহুল প্রতিক্ষীত প্রেসিডেন্ট নির্বাচন আজ মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে । বাংলাদেশসহ গোটা বিশ্বের নজর এই নির্বাচনের দিকে। কারণ বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিকে আজ নির্বাচিত করবেন মার্কিনিরা। হোয়াইট হাউজ দখলের এই লড়াইয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। এখন পর্যন্ত বিভিন্ন জরিপে যুক্তরাষ্ট্র জুড়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

আর বড় ব্যবধানে পিছিয়ে রয়েছেন ট্রাম্প। কিন্তু ব্যতিক্রমী ইলেকটোরাল কলেজ ভোট পদ্ধতির কারণে শেষ হাসি কে হাসবেন, সেটা বলতে পারছেন না কেউই। শেষ মুহূর্তে তাই জয় নির্ধারণী সুইং বা দোদুল্যমান রাজ্যগুলোতে দৌড়ঝাঁপ চলছে দুই প্রার্থীর।

নির্বাচন পূর্ব এই চূড়ান্ত জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ১২ টি অঙ্গরাজ্য অ্যারিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মইন, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা, নিউ হাম্পশ্যায়ার, নেভাদা, পেনসিলভানিয়া ও উইসকনসিনে সমন্বিতভাবে বাইডেন ট্রাম্পের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে রয়েছেন। এ সব রাজ্যের ৫১ শতাংশ ভোটার বাইডেনকে এবং ৪৫ শতাংশ ভোটার ট্রাম্পকে সমর্থন দেয়ার কথা জানান।