ছাত্রলীগের সোনালী অর্জনদের একজন শহিদুল ইসলাম বকুল এমপি


ছাত্রনেতা থেকে জননেতা। এক সময়ের মাঠ কাঁপানো ছাত্রলীগ নাটোর জেলা  শাখার সভাপতি শহিদুল ইসলাম বকুল । উত্তর জনপদের গুরুত্বপূর্ণ জেলা শহর নাটোরের জেলা ছাত্রলীগের নির্বাচিত সভাপতি  মেধা ভিত্তিক ও সুস্থ ধারার ছাত্র রাজনীতির অগ্রনায়ক। যিনি মুলত ছাত্রলীগের নেতৃত্বাধীন সময়েই নাটোরের  সকল শ্রেণি – পেশার সাধারণ মানুষের মনে নিজের জায়গাটি পোক্ত করে ফেলেন।
সন্ত্রাস, চাঁদাবাজি সহ বিভিন্ন অপকর্ম থেকে ছাত্রলীগকে মুক্ত রাখতে গ্রহণ করেছিলেন নানামুখী উদ্যোগ। সফলতাও পান। হয়ে ওঠেন সাধারণ মানুষের আস্থার প্রতীক। দলে এবং দলের বাইরেও সাধারণ মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। সততা ও নিষ্ঠার মডেল তিনি।
মুজিব আদর্শনিষ্ঠ একজন কর্মী হিসেবে দলের দুর্দিনে বিশেষ করে বিএনপি- জামাত এর শাসনামলে এবং ওয়ান ইলেভেন এর মতো দুঃসময়ে তিনি নাটোরের  রাজপথে সরব ছিলেন। দলীয় এবং জাতীয় দিবস গুলোর প্রতিটি কর্মসূচীতে তার উপস্থিতি ছিলো শতভাগ।
রাজপথের লড়াই সংগ্রামের পরীক্ষিত এই নেতা দায়িত্বভার নেন নাটোর জেলা  আওয়ামীলীগের। নাটোর জেলা  আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  মনোনীত হন।৷  লালপুর ও বাগাতিপাড়ার জনগণের গণদাবীকে সম্মান জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য পদে মনোনয়ন দেন। এমপি নির্বাচিত হওয়ার পর তিনি দিনরাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এলাকাবাসীর জীবন যাত্রার মান উন্নয়ন। সন্ত্রাসী,চাঁদাবাজ, টেন্ডারবাজ,  দুর্নীতিবাজ, নেশাগ্রস্ত, ভূমিদস্যুদের স্থান তাঁর কাছে নেই। তাঁর কারিশম্যাটিক নেতৃত্বে নাটোর জেলার লালপুর – বাগাতিপাড়ার  আওয়ামী লীগে প্রাণচাঞ্চল্য ও নব জাগরণের সৃষ্টি হয়েছে।
এ ছাড়াও নিজেকে অসৎ কর্ম,দলবাজি ও দুর্নীতির বাইরে রেখেও ব্যক্তিগত তহবিল থেকে গরীব-দুঃখী সাধারণ মানুষের পাশে সাধ্যমত সাহায্য করে যাচ্ছেন প্রতিনিয়ত। মসজিদ, মন্দির, মাদ্রাসা সহ শিক্ষা প্রতিষ্ঠানে অনুদান,খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনের সরব উপস্তিতি, জনসেবা ও আপদ-বিপদে পাশে দাঁড়িয়ে, দ্রুত বাড়ছে  তাঁর জনপ্রিয়তা। হয়ে উঠেছেন  সব বয়সী মানুষের নয়নমনি। জেলা জুড়ে পরিচিতি পেয়েছেন  ‘ক্লিন ইমেজ’ নেতার খ্যাতি। বিশেষ করে তরুণ প্রজন্ম এবং সাধারণ মানুষের আইডলে পরিণত হয়েছেন শহিদুল ইসলাম বকুল ।
তৃণমূল থেকে শুরু করে জেলা আওয়ামীলীগের অনেক বর্ষীয়ান নেতায়  মনে করেন,শহিদুল ইসলাম বকুল  একজন দূরদর্শী নেতা। তিনি একজন দক্ষ সংগঠক। তিনি বিএনপির দূর্গখ্যাত   লালপুর বাগাতিপাড়ায়  আওয়ামী লীগে গতি ফিরিয়ে এনেছেন। দলের জন্যে যেভাবে সময় দেন, নেতাকর্মীদের কথা ধৈর্য্য সহকারে শোনেন, সত্যি তা বিরল। ত্যাগী ও কোনঠাসা নেতারাও তাঁর নেতৃত্বে সক্রিয় হয়ে উঠেছেন। তার সৃজনশীল ও মেধাবী কর্ম তৎপরতায় আগামীতে লালপুর- বাগাতিপাড়ায় আওয়ামীলীগ একটি মডেল সংগঠনে রুপান্তরিত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। যার ফলশ্রুতিতে তাকে  নাটোরের  জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটিতে সাংগঠনিক সম্পাদক মনোনীত করা হয়েছে।  সম্প্রতি লালপুর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভাকে তিনি  সবাইকে ঐক্যবদ্ধ কাজ করার আহবান জানান। 
ন্যায় নীতির কাছে আপোষহীন তরুণ প্রজন্মের অগ্রদূত শহিদুল ইসলাম বকুল করোনার শুরু থেকে অদ্যবধি নিজ নির্বাচনী এলাকায় অবস্থান করে ব্যাপক খাদ্যসামগ্রী বিতরণ করেছেন ।। লালপুর – বাগাতীপাড়ার মানুষের সুখে অসুখে তিনি যেভাবে কাজ করছেন তা খুব এমপিদের করতে দেখেছি। একজন এমপিকে  সাধারণ মানুষ যেভাবে দেখতে চায়। শহিদুল ইসলাম বকুল ঠিক তেমনি।