বাঁচতে চাই‘র উদ্যোগে বিশ্ব নদী দিবস উপলক্ষে মানববন্ধন, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ঃ “নদী একটি জীবন্তসত্তা, নদী বাঁচলে বাঁচবে মানুষ, বাঁচবে দেশ” এই শ্লোগান নিয়ে বিশ্ব নদী দিবস উপলক্ষে র‌্যালী ও মানববন্ধন ও আলোচন সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে বাঁচতে চাই সমাজ উন্নয়ন সমিতি‘র আয়োজনে ও এসোসিয়েশন অব ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)‘র সহযোগীতায় এই র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। প্রবীণ সাংবাদিক দৈনিক জোড়বাংলা সম্পাদক আব্দুল মতীন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) মোখলেছুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের সহকারী পরিচালক মোঃ মোশারোফ হোসেন ও উপবিভাগীয় প্রকৌশলী মোঃ শাহীন রেজা।

অনুষ্ঠানের মূখ্য আলোচক ছিলেন ইছামতি নদী উদ্ধার আন্দোলনের সভাপতি দৈনিক সিনসা সম্পাদক এস এম মাহবুব আলম। ধারণাপত্র পাঠ করেন বাঁচতে চাই সমাজ উন্নয়ন সমিতির নির্বাহী পরিচালক আব্দুর রব মন্টু। মুক্ত আলোচনাপর্বে অংশ নেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন পাবনা জেলার সাধারণ সম্পাদক শহীদুর রহমান শহীদ, ইছামতি নদী উদ্ধার আন্দোলনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক ড. মনসুর আলম, আইএনএস প্রধান সম্পাদক হাসান আলী ,কৃষিবিদ জাফর সাদেক, পাবনা প্রগতি সংস্থার নির্বাহী পরিচালক এম এ ছালাম, আসিয়াবের পরিচালক আব্দুস সামাদ, সমাজ সেবক নাট্য সংগঠক কোবাদ আলী, নাট্যকার ভাস্কর চৌধুরী, লেখক সৈয়দা কামরুননাহার শিল্পী, শিক্ষক দীপালী রানী সরকার প্রমুখ।

নদ-নদী উদ্ধার সম্বলিত কবিতা আবৃতি করেন কবি মমতাজ কলি। বক্তারা পাবনার ইছামতি, বড়াল, গুমানী, চিকনাই, রতœাইসহ সকল নদ-নদী অবৈধ দখলদার মুক্ত, পরিবেশ দূষণ রোধ ও সংস্কার করে নাব্যতা ফিরিয়ে এনে নদী মাতৃক বাংলাদেশের ঐতিহ্য ফিরিয়ে আনার জোড় দাবী জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) মোখলেছুর রহমান এবং পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এ বিষয়ে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন। অনুষ্ঠানে বাপাউবোর উপ সহকারী হারুন অর রশিদ, পাইওনিয়ার ইন্টার ন্যাশনাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জেবুন্নেসা ববিন,ওয়াইডাব্লিউ সিএ সেক্রেটারী হেনা গোস্বামী, এশিয়ান টিভির জেলা প্রতিনিধি শফিক আল কামাল, লারনার্স অর্গানাইজেশনের সেক্রেটারী জাহানারা বেগম বিজলী, এনজিও প্রতিনিধি নাসরিন পারভিন, এনজিও প্রতিনিধি আলেয়া ইয়াসমিন,পড়শীর মালা সরকার, নাজিরা পারভিন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালকের দায়িত্ব পালন করেন সাংবাদিক ও সমাজ সেবক কামাল আহমেদ সিদ্দীকী।