থানচি বাজারে আগুন, পুড়ে ছাই তিন শতাধিক দোকান

বান্দরবানের থানচি বাজারে ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ৩ শতাধিক দোকান। সোমবার (২৭ এপ্রিল) ভোর ৫টায় একটি দোকান থেকে এই আগুন জ্বলে উঠতে দেখা যায়। স্থানীয় মসজিদের মাইক থেকে আগুন লাগার বিষয়টি ছড়িেেয় পড়ে। তবে আগুনের সূত্র এবং ক্ষয় খতির প্রকৃত পরিমান এখনো জানা যায়নি। পুলিশ, সেনাবাহিনী ও স্থানীয়রা মিলে আগুন নিয়ন্ত্রণে আনতে আনতে সব কিছু ভশ্বিভ‚ত হয়ে যায়। এ সময় বাজারের তিন শতাধিক দোকান এবং আশপাশের কয়েকটি বসতবাড়ি পুড়ে যায়। বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবান ফায়ার সার্ভিস ষ্টেশনের সহকারী পারিচালক কামাল হোসেন।

স্থানীয়রা জানান, সোমবার ভোর আনুমানিক ৫ টার দিকে হঠাৎ করে বাজারে আগুন জ্বলে উঠে। নিমিশেই ছড়িয়ে পড়ে পুরো বাজারে। বান্দরবান জেলা শহর থেকে ভোর ৫টা ৩০ মিনিটে ফায়ার সার্ভিস থানচির উদ্দেশ্যে রওনা হয়। প্রায় তিন ঘন্টার পথ পাড়ি দিয়ে আসতে আসতে অবশিষ্ঠ কিছুই থাকেনা। থানচি স্কুলের সামনের একটি দোকানের পেছনের অংশ থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করছেন স্থানীয়রা।
স্থানীয় সাংবাদিক ও কম্পিউটার দোকানের মালিক অনুপম মারমা বলেন, ‘ভোরে মসজিদের মাইক থেকে আগুনের খবর জানতে পারি। পরে ছুটে গিয়ে দেখি আমার দোকান পুড়ে গেছে। এতে আমার প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।’ তিনি আরও বলেন, ‘বাজারের তিন শতাধিক দোকান পুড়েছে এবং ক্ষতির পরিমাণ ১০ কোটি টাকারও বেশি।
জানা গেছে ২০১৪ সালে থানচি উপজেলায় একটি ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপনের কাজ শুরু হয়েছে। ধীর গতিতে কাজ চলতে থাকায় অদ্যাবধিক ষ্টিশনটির নির্মান কাজ শেষ হয়নি। তাহলে এতটা ক্ষয় খতি হতোনা বলে ধারণা করছেন। সচেতন মহল।