খানসামার ৮৩৩ শ্রমিক ধান কাটতে দক্ষিণ – পূর্বাঞ্চলে

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: চলমান করোনা পরিস্থিতিতে দেশের বিভিন্ন এলাকায় ধান পাকলেও শ্রমিক সংকট দেখা যাওয়ায় গত এক সপ্তাহে দিনাজপুরের খানসামা উপজেলা থেকে ইউএনও ও ওসির তত্বাবধানে ৮৩৩ জন শ্রমিক ধান কাটতে দক্ষিণ ও পূর্বাঞ্চলে প্রেরণ করেছে উপজেলা কৃষি বিভাগ।
উপজেলা কৃষি বিভাগ জানান, দেশের সিলেট ও রাজশাহী বিভাগের অনেক অঞ্চলের ধান এখন পাকতে শুরু করেছে। করোনাভাইরাসের কারণে দেশের বিভিন্ন এলাকায় চলছে লকডাউন। ফলে ওই এলাকাগুলোতে ধান কাটা ও মাড়ায়ের জন্য শ্রমিক সংকটে পড়ে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার, থানা পুলিশ ও কৃষি অফিস থেকে তাদের ছাড়পত্র এবং স্বাস্থ্য বিভাগ ওই শ্রমিকদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করে ধান কাটতে এ যাবত ৮৩৩ জন শ্রমিক প্রেরণ করা হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আফজাল হোসেন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নাটোরের সিংড়া, নওগাঁর রাণীনগর, বগুড়ার আদমদিঘী ও কাহালু, টাঙ্গাইলের সখিপুর, যশোহর, শেরপুরের ধুনট, সান্তাহার ও সুনামগঞ্জের জামালগঞ্জে শ্রমিকদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করে তাদের প্রত্যয়ন দিয়েছি।
অফিসার ইনচার্জ (ওসি) শেখ কামাল হোসেন জানান, কৃষি অফিস হতে প্রত্যয়নকারীরা যাতে লকডাউনে ভাল ভাবে যেতে পারে এজন্য অনেকের গাড়ির ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এছাড়াও থানা পুলিশের পক্ষ হতে তাদের গাড়িতে প্রধানমন্ত্রীর নির্দেশে ধান কাটতে যাওয়ার ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দেশে চলমান করোনা সংকটে দেশের বিভিন্ন অঞ্চলে ধান কাটার জন্য শ্রমিক সংকট দেখা দেয়। ফলে এই উপজেলা থেকে এ যাবত ৮৩৩ জন শ্রমিককে পাঠানো হয়েছে। কয়েক দিনের মধ্যে আরো শ্রমিক পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে।