করোনা দুর্যোগ মোকাবিলায় ‘একলা চলো’ নীতি আত্মঘাতি হয়ে উঠছে : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

ঢাকা :: আজ ১৮ এপ্রিল শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সভায় করোনা ভাইরাসের সংক্রমণের পরিস্থিতি পর্যালোচনা করে বাংলাদেশে দ্রুত গতিতে সংক্রমনের আশঙ্কাজনক বিস্তারে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং বলা হয় সংক্রমনের বিস্তার অনুযায়ী এই সংক্রান্ত পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা খুবই অপ্রতুল ও নিতান্ত হতাশাজনক। সংক্রমন সন্দেহজনক অধিকাংশ মানুষই এখনও পর্যন্ত পরীক্ষার বাইরে। পরীক্ষা করে সংক্রমন আক্রান্ত ব্যক্তিদেরকে আলাদা করতে না পারায় সংক্রমন জ্যামিতিক হারে বেড়ে চলেছে। এই পরিস্থিতি চলতে দিলে করোনা সংক্রমন দ্রুত বাস্তবিক অর্থেই মহামারীতে পরিণত হবে। সভার প্রস্তাবে পরিস্থিতি মোকাবেলায় অনতিবিলম্বে যুদ্ধকালীন প্রস্তুতিতে প্রতিটি জেলা-উপজেলায় ফিল্ড হাসপাতাল চালু, পরীক্ষা ও চিকিৎসার প্রয়োজনীয় সামগ্রী ও প্রযুক্তি সরবরাহ, ডাক্তার, নার্স ও চিকিৎসা কর্মীদের ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানানো হয়।

সভার প্রস্তাবে অনতিবিলম্বে দুইটি টাস্কফোর্স গঠনের আহ্বান জানানো হয়। একটি টাস্কফোর্স হবে সংক্রমণ পরীক্ষা ও চিকিৎসা বিষয়ক আর একটি টাস্কফোর্স হবে জরুরী খাদ্য ত্রাণ ও কৃষি বিষয়ক। প্রস্তাবে দুটো টাস্কফোর্সেই ডাক্তার, বিশ্লেষক, রাজনৈতিক দল ও সশস্ত্র বাহিনীর প্রতিনিধিদের যুক্ত করার আহ্বান জানানো হয়।

প্রস্তাবে ফিল্ড হাসপাতাল তৈরী ও চিকিৎসা এবং খাদ্য ও ত্রাণ সামগ্রী বিতরণে সশস্ত্র বাহিনীর দক্ষতা ও ক্ষীপ্রতাকে পুরোপুরি কাজে লাগানোর দাবি জানানো হয়।

প্রস্তাবে বলা হয় করোনার এই জাতীয় দুর্যোগে ‘একলা চলো নীতি’ আত্মঘাতি এবং বিপদ আরো বাড়িয়ে তোলার সামিল। প্রস্তাবে দলীয় সংকীর্ণতা পরিহার করে রাজনৈতিক দল শ্রেণী পেশার প্রতিনিধি, বিশেষজ্ঞ, গবেষক, জনসমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ সবাইকে যুক্ত করে সমন্বিত জাতীয় উদ্যোগ গ্রহণে আবারও জোর দাবি জানানো হয়।

সভার প্রস্তাবে ত্রাণ বিতরণে দলীয়করণের তৎপরতা থেকে সরকারকে সরে আসার আহ্বান জানানো হয় এবং বলা হয় ত্রাণ বিতরণে দলীয়করণ বিপদ কেবল আরো বাড়িয়ে তুলবে এবং বঞ্চিত না খাওয়া মানুষের বিক্ষোভে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

সভার প্রস্তাবে খাদ্য ও ত্রাণ সামগ্রী নিয়ে চুরি, দুর্নীতি, স্বজনপ্রীতি ও দলীয়করণ প্রতিরোধে সকল পর্যায়ে ‘গণতদারকি কমিটি’ গঠনের জন্য সকল রাজনৈতিক দল ও জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সভায় পার্টির নেতাকর্মী ও দরদীদেরকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে করোনা পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করা হয়।

পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এর সভাপতিত্বে রাজনৈতিক পরিষদের এই অনলাইন সভায় অংশগ্রহণ করেন বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু ও আনছার আলী দুলাল।