সংসদের এবারের অধিবেশন হবে এক ঘণ্টার, সংবিধান রক্ষার

সাংবিধানিক বাধ্যবাধকতায় সংসদের আসন্ন অধিবেশন না করার কোনও সুযোগ নাই। তাই করোনার ভয়াবহ দুঃসময়েও শনিবার (১৮ এপ্রিল) অধিবেশন বসছে। এ অধিবেশন হবে এক ঘণ্টার নিয়ম রক্ষার জন্য।

দায়িত্বশীল সূত্র জানায়, স্পিকার শিরিন শারমিন চৌধুরী সংসদ সচিবালয়ের অল্প কিছু স্টাফ নিয়ে অধিবেশন আয়োজন করছেন। হুইপরা চেষ্টা করছেন অন্তত কোরাম পূরণের জন্য যাদের আসা দরকার তাদেরকে আনতে। কিছু সময়ের অধিবেশনে সবাই দূরত্ব নিয়েই বসবেন।

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই সংসদের সপ্তম অধিবেশন বসছে ১৮ এপ্রিল। এদিন বিকেল ৫টায় সংসদের বৈঠক শুরু হবে। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আবার বসার নিয়ম আছে। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। সেই হিসাবে ১৮ এপ্রিলের মধ্যে সংসদের অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে করোনাভাইরাসের কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ডাকা সংসদের বিশেষ অধিবেশন বাতিল করা হয়। গত ২২ মার্চ জাতীয় সংসদে বিশেষ অধিবেশন বসার কথা ছিল। এতে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারীর ভাষণ দেয়ার কথা ছিল।

দুই কার্যদিবস চলার কথা ছিল এই বিশেষ অধিবেশন। এর আগে ১৯৭৪ সালের ৩১ জানুয়ারি ও ১৮ জুন সংসদে বিশেষ অধিবেশন বসেছিল। যেখানে সাবেক যুগোস্লাভ প্রেসিডেন্ট মার্শাল টিটো এবং ভারতের রাষ্ট্রপতি ভিভি গিরি ভাষণ দিয়েছিলেন।