ট্রাকের ত্রিপলের নিচে পন্যের বদলে মানুষ

ইয়ানূর রহমান : ট্রাকের ত্রিপলের নিচে থাকে পণ্য। সন্দেহ হওয়ায় মণিরামপুরে দুটি ট্রাকের ত্রিপল উল্টে দেখা যায়, পণ্য না মানুষ রয়েছে সেখানে। নারী-শিশুসহ এদের সংখ্যা ৬১।

রোববার (১২ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে বাজারের গরুহাটা মোড় থেকে ভ্রাম্যমাণ আদালত ট্রাক দুটি আটক করেন। ট্রাকে চেপে আসা ৬১ জনই ইটভাটা শ্রমিক। তাদের মধ্যে তিন শিশুসহ ছয়জন নারী রয়েছেন।

কয়েকমাস আগে কাজে গিয়ে এরা কুমিল্লা ও মানিকগঞ্জে আটকা পড়েন। রোববার তারা ট্রাকে করে সাতক্ষীরার শ্যামনগর ও খুলনার পাইকগাছায় নিজ নিজ বাড়িতে ফিরছিলেন।

কুমিল্লা থেকে আসা (ঢাকা মেট্রো-ট-১৪-৬০০৩) ট্রাকের যাত্রী শফিকুল ইসলাম জানান, ছয় মাস আগে তারা ৩২ জন কুমিল্লা সদরের আমড়াতলী বাজারে ‘স্বজন ব্রিকস’ নামে একটি ইটভাটায় কাজে যান। হঠাৎ করে যানবাহন চলাচল বন্ধ হওয়ায় তারা সবাই সেখানে আটকা পড়েন। পরে শনিবার ট্রাক ভাড়া করে সাতক্ষীরার শ্যামনগরের কৈখালী ইউনিয়নের নৈকাঠি গ্রামে ফিরছিলেন তারা। তাদের সঙ্গে আরো এক ট্রাক মানুষ ছিল। তারা ইতিমধ্যে সাতক্ষীরায় প্রশাসনের হেফাজতে রয়েছেন।

অপর ট্রাকের (ঢাকা মেট্রো-ড-১২-৫১৫৫) যাত্রী কামরুল ইসলাম জানান, তারা ২৯ জন কয়েকমাস আগে খুলনার পাইকগাছা উপজেলার লক্ষ্মীখোলা গ্রাম থেকে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার খোলাপাড়ার ‘একেএমবি অ্যান্ড কোং’ নামে ইটভাটায় কাজে গিয়েছিলেন। যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় তারা সেখানে আটকা পড়েন। পরে বাড়ি ফিরতে ট্রাক ভাড়া করেন তারা।

আনসার-ভিডিপির ওয়ার্ড লিডার সুমন হোসেন বলেন, ‘ঘটনার সময় আমরা মণিরামপুর গোহাটা মোড়ে ডিউটিতে ছিলাম। হঠাৎ ট্রাক দুটি আসলে গতিরোধ করে চালকের সাথে কথা বলে সন্দেহ হয়। তখন পেছনের ত্রিপল উল্টে ট্রাক ভর্তি মানুষ পাওয়া যায়।’

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুফলচন্দ্র গোলদার বলেন, ট্রাকের সবার নাম-পরিচয় নিয়ে তাদের কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। তিনি এদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।