ঈশ্বরদীতে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরামর্শ ও স্যানিটারি ন্যাপকিন বিতরণ

ঈশ্বরদীতে কিশোরী শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরামর্শ ও স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেডের উদ্যোগে ঈশ্বরদী গার্লস স্কুল এন্ড কলেজের ৭০০ কিশোরী শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য পরামর্শ ও স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান।
সচেতনতামূলক বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আসমা খান, মাধ্যমিক শিক্ষার একাডেমিক সুপার ভাইজার আরিফুল ইসলাম ও শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ আসলাম হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে বিদ্যালয়ের ১০ম শ্রেণির শিক্ষার্থী কারিমা আক্তার বলেন, কিশোরী মেয়ের জন্য স্যানিটারি ন্যাপকিন অত্যন্ত জরুরি পণ্য। তবে বাজারে এই পণ্যের মূল্য বেশি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আসমা খান বলেন, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সচেতনতার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ সময়। তবে এই সময়ে স্বাস্থ্য সমস্যার বিষয় নিয়ে মেয়েরা ভয়। এ বিষয়ে তা কথা বলতে লজ্জা পায়। অভিভাবকেরাও এ বিষয়ে নিয়ে মেয়েদের সঙ্গে খোলাখুলি আলোচনা করেন না, যা মোটেও ঠিক নয়। নিরাপদ স্যানিটারি ন্যাপকিন ব্যবহার না করায় অনেক কিশোরীর জরায়ু ক্যান্সার হয়ে থাকে। এ সময়ে বেশি পরিমাণে ফলমূল ও শাক-সবজিসহ প্রচুর পুষ্টিকর খাবার খেতে হবে।