রাজশাহী বিশ্ববিদ্যালয় করোনা সচেতনতায় সকল ধরণের জন সমাগম নিষিদ্ধ

করোনা ভাইরাস সচেতনতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সকল ধরণের জনসমাগম নিষিদ্ধ করেছে প্রশাসন। বুধবার এক সভায় মুজিববর্ষের সকল ধরণের কর্মসূচিও স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন উদযাপন কমিটির সদস্য অধ্যাপক মলয় ভৌমিক।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী রাবিতেও জনসম্পৃক্ততামূলক অনুষ্ঠান স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ ছোট পরিসরে মুজিববর্ষের অনুষ্ঠানের আয়োজন করা হবে। যে অনুষ্ঠানগুলোতে বেশি মানুষের সমাগম হয়, সেই ধরনের অনুষ্ঠানগুলো স্থগিত করা হয়েছে আর এই সিদ্ধান্ত আজ থেকেই কার্যকর হবে।

এদিকে ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২০ স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর বিশ^বিদ্যালয়ের রবীন্দ্র ভবনের শিক্ষক লাউঞ্জে বিশ্ববিদ্যালয়টির মডেল ইউনাইটেড নেশনস এসোসিয়েশনের (আরইউমুনা) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়।

লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, আগামী ১৯ থেকে ২২ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ সম্মেলনের দিন ঠিক ছিলো। এতে অংশগ্রহনের জন্য বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজসহ ৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ এর অধিক শিক্ষার্থী নিবন্ধন করেছেন।

এটি সম্মিলিত অনুষ্ঠান। ছায়া জাতিসংঘ সংস্থায় অংশগ্রহণ কারীদের স্বাস্থ্য ও সুরক্ষার কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সাথে একমত হয়ে এ অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এ সম্মেলনের পরবর্তী নির্ধারিত সময়সূচি জানানো হবে বলে জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক শাহ আজম শান্তনু সভাপতি সাকিব আহমেদ, সাংগঠনিক সম্পাদক নাদিয়া সারমিন ঋতু প্রমুখ।