সারা দেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

সারা দেশে যথাযোগ্য্ মর্যাদায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। পড়ুন আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর।
আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
অপূর্ব লাল সরকার,আগৈলঝাড়া (বরিশাল) থেকে :
বরিশালের আগৈলঝাড়ায় বিনম্র শ্রদ্ধা ও স্মরণের মাধ্যমে শনিবার বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
র‌্যালীটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আওয়ামী লীগ কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বাড়ৈর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন। এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ নির্বাহী সদস্য উপজেলা চেয়ারম্যান আব্দুর রইচ সেরনিয়াবাত, জেলা পরিষদ সদস্য এ্যাড. রনজিৎ সমদ্দার, জেলা পরিষদ সংরক্ষিত মহিলা সদস্য পেয়ারা ফারুক বখতিয়ার, উপজেলা সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম তালুকদার, পাঁচ ইউপি চেয়ারম্যানসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবীদের জন্য মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া ও প্রার্থনা করা হয়।
অন্যদিকে সরকারী গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত, সহকারী কমিশনার (ভূমি) ফাতিমা আজরিন তন্বী, প্রধান শিক্ষক জহিরুল ইসলাম, গৈলা মডেল ইউপি চেয়ারম্যান শফিকুল হোসেন টিটু।

পাবনা জেলা যুব মহিলা লীগের শহীদ বুদ্ধিজীবী পালন

রফিকুল ইসলাম সুইট : যথাযথ মর্যাদায় পাবনা জেলা যুব মহিলা লীগ পালন করেছে শহীদ বুদ্ধিজীবী পালিত ।
শনিবার জেলার আওয়ামীলীগ কার্যালয়ে জেলা যুবমহিলা লীগের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল, জাতির সূর্যসন্তানের প্রতি বিনম্র শ্রদ্ধায় পুস্পমাল্য অর্পণ, কালো পতাকা উত্তোলন ,জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, মোমবাতি প্রজ্জলনসহ নানা কর্মসুচী পালিত হয়।
সকালে দলীয় কার্যালে জাতির সূর্যসন্তানের প্রতি বিনম্র শ্রদ্ধায় পুস্পমাল্য অর্পণ,কালো পতাকা উত্তোলন ,জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, সন্ধ্যায় মোমবাতি প্রজ্জলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট আরেফা খানম শেফালির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল লাল।
জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক প্রভাষক কোহিনুর ফেরদৌস কণার পরিচালনায় আরো উপস্থিত ছিলেন পাবনা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট বেলায়েত আলী বিল­ু, জেলা আওয়ামীলীগ নেতা ও উপজেলা ভাইস চেয়ারম্যান শাওয়াল বিশ্বাস, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহেল হাসান শাহীন,জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সেলিনা পারভীন বকুল, আওয়ামী লীগ নেতা শেখ রাসেল আলী মাসুদ, কামরুজ্জামান রকি, মেহেদী হাসান এপ্রিল, সাবেক ছাত্রলীগ নেতা মোস্তাফিজুর রহমান সুইট, সাইখুল ইসলাম বিদুৎ, জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক শিবলী সাদিক, জেলা যুব মহিলা লীগের সহ-সভাপতি আইরিন কিবরিয়া কেকা, যুগ্মসাধারণ সম্পাদক রওনক জাহান কনক, অর্থ সম্পাদক আজমেরী হাসনাত আশা , রেখা, সদর উপজেলা সভাপতি অ্যাডভোকেট সানজিদা পারভীন দীপা, সাধারণ সম্পাদক রুমানা আক্তার মিতু, পৌর যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শিউলি, সরকারি এডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সোহেল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

নাজিরগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজে
শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
স্টাফ রিপোর্টারঃ সুজানগর উপজেলার নাজিরগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত। গতকাল ১৪ ডিসেম্বর বেলা ১১ টায় কলেজের শিক্ষক সম্মেলন কক্ষে কলেজের অধ্যক্ষ মোঃ নাদের হোসেন এবং গণিত বিভাগের প্রভাষক এস এম মাহবুব আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন কলেজের সহকারী অধ্যাপক পল্টু কুমার সাহা, সহকারী অধ্যাপক রুকিনা বেগম, সমাজ বিভাগের প্রভাষক আব্দুল মজিদ, বাংলা বিভাগের প্রভাষক আলমগীর হোসেন, রসায়ন বিভাগের প্রভাষক আব্দুল আলীম, সিনিয়র শিক্ষক আঃ মুন্নাফ, শিক্ষক বিউটি খাতুন, নাজিরগঞ্জ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শেখ সিরাজুল ইসলাম প্রমুখ। বক্তারা বলেন, বুদ্ধিজীবী হত্যাকাণ্ড হল ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পুরো সময় টুকুতেই পাকিস্তানী হানাদারবাহিনী কর্তৃক পরিকল্পিতভাবে বাংলাদেশের জ্ঞানী-গুণী ও মুক্তবুদ্ধিসম্পন্ন মানুষদের হত্যা করা হয়। ১৯৭১ এর ডিসেম্বর মাসে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাকিস্তান বাহিনী যখন বুঝতে শুরু করে যে তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দূর্বল এবং পঙ্গু করে দেয়ার জন্য পরিকল্পনা করতে থাকে। সেই পরিকল্পনা অনুযায়ী ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানী বাহিনী তাদের দেশীয় দোসর রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সহায়তায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিজ নিজ গৃহ হতে তুলে এনে নির্মম নির্যাতনের পর হত্যা করে। এই পরিকল্পিত গণহত্যাটি বাংলাদেশের ইতিহাসে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড নামে পরিচিত। বন্দী অবস্থায় বুদ্ধিজীবীদের বিভিন্ন বধ্যভূমিতে হত্যা করা হয়। দেশ স্বাধীন হওয়ার পর তাদের ক্ষত-বিক্ষত ও বিকৃত লাশ রায়েরবাজার এবং মিরপুর বধ্যভূমিতে পাওয়া যায়। অনেকের লাশ শনাক্তও করা যায়নি, পাওয়াও যায়নি বহু লাশ। ১৯৭১ এর ১৪ ডিসেম্বরের নির্মম হত্যাকাণ্ডের কথা স্মরণ করে প্রতিবছর ১৪ ডিসেম্বর বাংলাদেশে পালিত হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। বুদ্ধিজীবী হত্যার স্মরণে বাংলাদেশের ঢাকায় বুদ্ধিজীবী স্মৃতিসৌধ স্থাপন করা হয়েছে। পাবনায়ও রয়েছেন বেশ কয়েকজন শহীদ বুদ্ধীজীবী যাদের স্মরণ না করণেই নয়। এঁরা হলেন পাবনা জেলা স্কুলের শিক্ষক মাওঃ কসিমুদ্দীন, পাবনার সন্তান ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসক ডাঃ ফজলে রাব্বী, বিশিষ্ট দন্ত চিকিৎসক ডাঃ অমলেনদু দাক্ষী, বিশিষ্ট আইনজীবী আমিন উদ্দিন এমপিএ, বিশিষ্ট বাউল ও সংঙ্গীত সাধক এম এ গফুর, এডওয়ার্ড কলেজের শিক্ষক আনোয়ার পাশা প্রমুখ।
অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা এবং দেশ ও জাতীর কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন মাওঃ মিনহাজ উদ্দিন। অনুষ্ঠানে প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক আবুল বাশার খান, সহকারী অধ্যাপক সমীর কুমার পোদ্দার, ইংরেজি প্রভাষক জিয়াউদ্দিন জিয়া, ব্যবস্থাপনা বিষয় প্রভাষক মিজানুর রহমান, পদার্থ বিভাগের প্রভাষক, আইসিটি প্রভাষক শাহানা জামান, মাহজাবিন শাহনাজ, প্রভাষক আবুল কালাম আজাদ, সিনিয়র শিক্ষক রোকন উদ্দিন বিশ্বাস,সুশান্ত কুমার শর্মা , হরে কৃষ্ণ দোবে, প্রদীপ কুমার শর্মা, শিক্ষক আলী হাসান, শিক্ষক ইউসুফ আব্দুল­াহ, শিক্ষক নাসিম সরকার, শিক্ষক সুমন কুমার প্রমুখ সহ সকল শিক্ষক কর্মচারী উপস্থিত ছিলেন।

সরকারি এডওয়ার্ড কলেজে শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভা

সোহেল রানা ঃ শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে সরকারি এডওয়ার্ড কলেজে সকল ৯.০০টায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে কলেজের স্বাধীনতার স্মৃতিস্তম্ভ দীপ্তপদ্ম মঞ্চে অধ্যক্ষ প্রফেসর ড. মো. হুমায়ুন কবির মজুমদার এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পন ও ৯.৩০ টায় প্রশাসনিক ভবনের সামনে স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধনের তত্ত¡বধানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করা হয়। সকাল ১০.৩০টায় কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের ব্যাপক উপস্থিতিতে শহিদ আব্দুস সাত্তার মিলনায়তনে বুদ্ধিজীবীদের স্মরণে ও মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় দিবসসমূহ উদযাপন কমিটির আহবায়ক জনাব মো. আশরাফ আলীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অত্র কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. হুমায়ুন কবির মজুমদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. আহসান হাবিব ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর মহা. আব্দুর রাজ্জাক। মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. এ. কে.এম. শওকত আলী খান। এ ছাড়াও বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রওশন আখতার বানু, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. পরিতোষ কুন্ডু, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মো. বেলাল হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মাহমুদ আলম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক জনাব রাজু আহমেদ। ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে বক্তব্য রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের ছাত্র মো. মাহবুবুর রহমান ও সমাজবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের ছাত্রী স্মৃতি খাতুন। আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক জনাব নূর-ই-আলম।

সুন্দরগঞ্জে বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভা

মোঃ হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি:
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় শহীদ বুদ্ধিজীবী হত্যা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৪ ডিসেম্বর শনিবার উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারি কমিশনার (ভূমি) রাসেল মিয়া, ওসি আব্দুল্লাহিল জামান, বীর মুক্তিযোদ্ধা এমদাদুল হক বাবলু, সিরাজুল ইসলাম, উপজেলা জাপার সিনিয়র সহ-সভাপতি আনছার আলী সরদার, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান মন্ডল, উপজেলা আ’লীগ যুগ্ম আহবায়ক সাজেদুল ইসলাম, রেজাউল আলম রেজা প্রমূখ। এছাড়া বেলকা মজিদপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক আব্দুল মান্নান আকন্দ, সহকারি শিক্ষক হায়দার আলী প্রমুখ।

খানসামায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

১৪ ডিসেম্বর (শনিবার) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা শিক্ষা অফিসার আজমল হোসেন, উপজেলা সমবায় অফিসার মঞ্জুর মোর্শেদ তালুকদার, পিআইও মাজহারুল ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকতা আবু রাহাত সোহেল রানা সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ ।

রাজশাহীতে গভীর শোক আর শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ
নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহীতে যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে। একাত্তরের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হায়েনা এবং তাদের দোষরদের হাতে শহীদ হওয়া জাতির শ্রেষ্ঠ সন্তানদের গভীর শোক আর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছেন রাজশাহীর মানুষ। দিবসটি উপলক্ষে রাজশাহীতে নানা কর্মসূচি পালিত হয়েছে।। দিবসের প্রথম প্রহরে মহানগরীর ভুবনমোহন পার্ক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেন নগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এ সময় শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। এ সময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সম্পাদক নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। শনিবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সেখানেও দোয়া করা হয়। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা, সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারাসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করছে। গভীর শোক আর শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করছেন সবাই।

বাগমারায় আ’লীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
নাজিম হাসান,রাজশাহী থেকে:
রাজশাহীর বাগমারায় উপজেলা আ’লীগের উদ্যোগে শহীদ বৃদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সকাল ৮ টায় উপজেলা আ’লীগের দলীয় কার্যালয় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দলীয় কার্যালয়ে ভবানীগঞ্জ পৌর আ’লীগের সভাপতি, মেয়র আব্দুল মালেক মন্ডলের সভাপতিত্বে শহীদ বৃদ্ধিজীবীদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, উপজেলা আ’লীগের কার্যকরী কমিটির সদস্য উপাধ্যক্ষ আব্দাল বারীক, কাউন্সিলর হাচেন আলী, কাচারী কোয়ালীপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি জাহাঙ্গীর আলম, শুভডাঙ্গা ইউনিয়ন আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজাহার আলী, যুগ্ম সাধারণ সম্পাদক সমরেশ কুমার সরকার, আ’লীগ নেতা আব্দুল মান্নান, জয়নাল আবেদীন, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, সহ-সভাপতি ইসমাইল হোসেন সান্টু, কৃষকলীগ নেতা এনামুল হক,স্বেচ্ছাসেবকলীগ নেতা জহুরুল ইসলাম বাবু প্রমুখ। এ সময় বিভিন্ন ইউনিয়নের আ’লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

রুয়েটে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালন

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালন করা হয়। শনিবার সকাল ১০ টার দিকে শহীদ বুদ্ধিজীবি দিবসের প্রথম প্রহরে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট)-এর মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে রুয়েটের শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, দোয়া করা এবং মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। এছাড়াও বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন, অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকুল ইসলাম সেখ, রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সেলিম হোসেন, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোশাররফ হোসেন, পরিচালক ছাত্রকল্যাণ প্রফেসর ড. রবিউল আওয়াল, পরিচালক গবেষণা ও সম্প্রসারণ প্রফেসর ড. ফারুক হোসেন, পরিচালক পরিকল্পনা ও উন্নয়ন প্রফেসর ড. মিয়া জগলুল সাদাত, যানবাহন শাখার ইনচার্জ ড. ওয়াহেদুল ইসলাম তুষার, কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের ইনচার্জ ড. আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশিদ, আবু সাঈদ, রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি দিলীপ কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক প্রকৌশলী মুফতি মাহমুদ রনি, সহ-সভাপতি রোকনুজ্জামান, সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী হারুন অর রশিদ, রুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি নাঈম রহমান নিবিড় সহ বিভাগীয় প্রধানবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

আটঘরিয়ায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

মো. জিল্লুর রহমান রানা
পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বৃদ্ধিজীবি দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ ফুয়ারা খাতুন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার জহুরুল হক, আটঘরিয়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ রফিকুল হাসান, দেবোত্তর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. সাইদুর রহমান, দেবোত্তর কবি বন্দে আলী মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাতাব উদ্দিনসহ মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিক ও উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ এসময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

দ দুর্গাপুরে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালন

দুর্গাপুর(নেত্রকোনা)সংবাদদাতা
নেত্রকোনার দুর্গাপুরে উপজেলা প্রশাসন এর আয়োজনে নানা কর্মসূচীর মাধ্যমে শহীদ বুদ্ধিজীবি দিবস পালন করা হয়।
দিবসের মধ্যে পৌরসভার বিরিশিরি বদ্ধভুমিতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক,সাংস্কৃতিক,সুশীল সমাজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম এর সভাপতিত্বে উপজেলা সমাজসেবা কর্মকর্তা রফিকুল ইসলাম ও শহীদ পরিবারের সন্তান সাংবাদিক ধনেশ পত্রনবীশ এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আলাউদ্দিন আল আজাদ, সাধারন সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, উপজেলা সহকারী কমিশনার ভুমি রুয়েল সাংমা, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল্লাহ হক, এমদাদুল হক খাঁন, পৌর মেয়র হাজী মাওলানা আঃ সালাম, ওসি মিজানুর রহমান, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নাজমুল হাসান আকঞ্জি, পারভীন আক্তার,উপজেলা যুবলীগ সভাপতি শহীদ পরিবারের সন্তান মোঃ আঃ হান্নান, শহীদ পরিবারের সন্তান অধ্যাপক রফিকুল ইসলাম প্রমুখ। সাপাহারে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

হাফিজুল হক,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাাঁর সাপাহারে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত ) সহকারী কমিশনার ভূমি সোহরাব হোসেন এর সভাপতিত্বে দিবসের তাৎপর্য তুলেধরে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন, অন্যান্যর মধ্যে বক্তব্য প্রদান করেন থানার অফিসার ইনচার্জ ওসি আব্দুল হাই নিউটন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব ওমর আলী,বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফ, পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজেদুল আলম প্রমূখ। আলোচনা সভা পরিচালনা করেন উপজেলা উদ্ভিদ বিষয়ক কর্মকর্তা আতাউর রহমান সেলিম এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক /শিক্ষার্থী,সাংবাদিক সহ সুশীল সমাজের লোকজন।

শহীদ বৃদ্ধিজীবী দিবসে বিশ্বনাথে
প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি অর্পন-সভা
বিশ্বনাথ প্রতিনিধি
শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেটের বিশ্বনাথে উপজেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল ১১টায় কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে শহীদদের সম্মানে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। প্রশাসনের পর শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে উপজেলা মহিলা আওয়ামী লীগ। শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে উপজেলা বিআরডিবি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া। সন্ধ্যায় কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে স্মরণ করা হয় সকল শহীদদের।
তিনি বলেন, বাঙালী জাতিকে মেধা শূন্য করার জন্য ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর ও আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বৃদ্ধিজীবিদের হত্যা করে। কিন্তু অনেক দুঃখ-কষ্ঠের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে আজ বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে সকল ষড়যন্ত্র ধ্বংস করে। আওয়ামী লীগের নেতৃত্বে আজ বাংলাদেশ স্বনির্ভর জাতিতে রুপান্তরিত হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পালের সভাপতিত্বে ও ইউএনও কার্যালয়ের সিইও সাদেক মিয়ার পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান, থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামীম মুসা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুর রহমান মুসা, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি প্রভাষক আফিয়া বেগম, বিশ্বনাথ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাইফুল ইসলাম বেগ।
অনুষ্ঠানগুলোতে উপস্থিত ছিলেন বিশ্বনাথ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, উপজেলা প্রকৌশলী (অঃদাঃ) হারুনুর রশীদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দেব, যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুব আলম সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব আলম শাওন, ভারপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম ভূঁইয়া, বিশ্বনাথ প্রেস ক্লাবের সহ সভাপতি তজম্মুল আলী রাজু, সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ পাবেল সামাদ, সাংবাদিক কামাল মুন্না, উপজেলা তথ্য সেবা সহকারী তানজিয়া ইসলাম তানিয়া, উপজেলা মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সবিতা রাণী মালাকার, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সীমা দেব, প্রচার সম্পাদক দিলারা বেগম, বিশ্বনাথ ইউপি সংরক্ষিত মহিলা মেম্বার লাকি বেগম, সেচ্ছাসেবক লীগ নেতা সিজিল মিয়া প্রমুখ।

শহীদ বৃদ্ধিজীবী দিবসে বিশ্বনাথে
সাংস্কৃতিক ঐক্য পরিষদের সভা

শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেটের বিশ্বনাথে উপজেলা সাংস্কৃতিক ঐক্য পরিষেদের উদ্যোগে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ চত্ত্বরে শনিবার বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বক্তারা বলেন, বুদ্ধিজীবীরা দেশ ও জাতীর পথ প্রদর্শক। স্বাধীন বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করার হীন উদ্দেশ্যে পাকিস্তানী জল্লাদ বাহিনী ও রাজাকার আল-বদর চক্র ১৯৭১ সালের এ দিনে বুদ্ধিজীবীদের বাসা-বাড়ী থেকে চোখ বেঁধে ধরে ধরে নিয়ে বিভিন্ন বদ্ধভূমিতে পৈচাশিকভাবে নির্যাতন করে হত্যা করে। তাই বুদ্ধিজীবী হত্যার নেপথ্যের নায়ক ও পরিকল্পনাকারীদের বিশেষ ট্রাইব্যুনালে বিচার করা ও ঘাতক দালাল রাজাকার তথা যুদ্ধাপরাধীমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করার জোর দাবী জানান বক্তারা।
সংগঠনের সভাপতি কবি সাইদুর রহমান সাঈদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আনহার আলী ও বিশ্বনাথ থিয়েটারের সাধারণ সম্পাদক নবীন সোহেলের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক খালেদ উদ্দিন, বিয়াম ল্যাবরেটরী স্কুলের প্রিন্সিপাল মনি কাঞ্চন চৌধুরী, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান মহব্বত আলী, বাংলাদেশ কবিতা পরিষদের বিশ্বনাথ শাখার সভাপতি আবদুল হান্নান ইউজেটিক্স, সংগঠক বিভাংশু গুন বিভূ, বিশ্বনাথ থিয়েটারের প্রতিষ্ঠাতা সভাপতি কামাল মুন্না।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা গনতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন, বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ সাংস্কৃতিক ঐক্য পরিষদের সহ সভাপতি কবির আহমদ, সাংবাদিক আশিক আলী, রোহেল উদ্দিন, বদরুল ইসলাম মহসিন, ছড়াকার নিরঞ্জন মনি বিশ্বাস, বিজন চন্দ্র দাস বিজয়, সংগঠক শফিক আহমদ পিয়ার, আজিম উদ্দিন, আবদুর রহমান, বিশ্বনাথ দর্জি কল্যাণ সংস্থার সভাপতি কাওছার আহমদ, বিশ্বনাথ থিয়েটারের সদস্য ফয়জুল ইসলাম, বাসিয়া খেলাঘর আসরের সহ সভাপতি শফিক রুহিন, যুগ্ম সম্পাদক প্রীতম দাশ তুর্জ, সাংগঠনিক সম্পাদক মো. সোলেমান, অর্থ সম্পাদক ওয়াহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইয়ামিন, রাজ সংগীতালয়ের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন রাজ প্রমুখ।

কিশোরগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস
পালিত

মোঃএরফানুল হক, কিশোরগঞ্জ প্রতিনিধিঃ

যথাযোগ্য মর্যাদায় কিশোরগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

শনিবার ১৪ ডিসেম্বর জেলা প্রশাসনের উদ্যেগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কিশোরগঞ্জ কালেক্টরেট সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল্লাহ আল মাসউদ- এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)। বক্তব্য রাখেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ হাবিবুর রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান, সরকারী কৌশলী বিজয় শংকর রায়, গণতন্ত্রী পার্টির সভাপতি এ্যাড. ভূপেন্দ্র ভৌমিক দোলন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার মোঃ আসাদ উল্লাহ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিলকিছ বেগম, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এ.কে.এম শামছুল ইসলাম খান মাসুম, সদর উপজেলা আওয়ামী

লীগের সভাপতি এ্যাড.মোঃ আতাউর রহমান, সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু, জেলা পরিষদের সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি।