ইজারা দর কম হওয়ায় কাঙ্খিত রাজস্ব বঞ্চিত সরকার রাণীনগরে সংশ্লিষ্ঠদের নিরব ভূমিকায় দখল হয়ে যাচ্ছে হাট বাজারের জায়গা !

নওগাঁর রাণীনগরের বিভিন্ন হাট/বাজারের জায়গা দখল করে নির্মিত হচ্ছে বসত বাড়ীসহ বিভিন্ন স্থাপনা। এসব দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এবং সংশ্লিষ্ঠদের নিরব ভূমিকায় বেড়েই চলেছে জায়গা দখলের মহোৎস । এতে একদিকে যেমন হাট/বাজারের জায়গা সংকির্ণ হয়ে পরছে, অন্যদিকে হাটের জায়গা সংকির্ণ হওয়ায় ইজারার ক্ষেত্রে দর কম হচ্ছে । ফলে কাঙ্খিত রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার।
জানাগেছে, উপজেলার ৮টি ইউনিয়নে মোট ১৬ টি হাট/বাজার রয়েছে। এসব হাট/ বাজারের জায়গা দীর্ঘ দিন ধরে এক শ্রেনীর অসাধু চক্র অবৈধভাবে দখল করে কোথাও মাটির আবার কোথাও ইট দিয়ে ভবন নির্মান করেন। গত তথ্যাবধায়ক সরকারের আমলে সরকারী জায়গা উদ্ধার ও রক্ষনা বেক্ষনের জন্য অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করে দখল মুক্ত করা হয়। এর পর নির্বাচিত সরকার আসলে সুবিধাবাদীরা আবারো জায়গা দখল করতে ঝুঁকে পরে। ফলে প্রতিটি হাট/বাজারের জায়গা আবারো দখল করে বাড়ীসহ বিভিন্ন স্থাপনা নির্মান করছেন।এছাড়া আবাদপুকুর,ত্রিমোহনী,কুজাইল,বেতগাড়ী,কাটরাসিন,রাতোয়াল,পারইল,ভান্ডারগ্রাম হাটসহ বিভিন্ন হাটের জায়গা দখল করে স্থাপনা নির্মান করেছে দখলদাররা। উপজেলার হাট/বাজারের মধ্যে আবাদপুকুর হাট ও বাজার সবচাইতে বড় এবং এই হাট পশু বিক্রি এবং ধানের মোকাম হিসেবে খ্যাত। এই হাটেও দখলদাররা জায়গা দখল করে বাড়ীসহ বিভিন্ন স্থাপনা নির্মান করেছে। হাটের জায়গা সংকির্ণ হওয়ায় ওই হাটে আবাদুপুকর স্কুলের জায়গায় পশুর হাট বসানো হয়েছে। এতে প্রতি বছর সংশ্ল্ষ্ঠি ইজারাদারকে মোটা অংকের টাকা ¯ু‹ল কর্তৃপক্ষকে দিতে হচ্ছে । ফলে হাট ইজারার সময় ইজারা মূল্য কমিয়ে দরপত্র দাখিল করায় কাঙ্খিত ইজারা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার ।
আবাদপুকুর হাট ইজারাদার সুনিল কুমার সাহা বলেন, পশুহাটের জায়গাটা স্কুলের হওয়ায় ইজারাকৃত টাকার বাহিরে প্রতি বছর স্কুল কর্তৃপক্ষকে তিন লক্ষ টাকা করে দিতে হয় । তবে অবৈধ স্থাপনা দখল মুক্ত করতে পারলে হাটের নিজস্ব জায়গায় পশুর হাট বসানো সম্ভব হবে। এতে সরকারও কাঙ্খিত রাজস্ব পাবে ।

আবাদপুকুর ভূমি অফিসের তহশিলদার মাহাতাব হোসেন বলেন আবাদপুকুর হাটে বসত বাড়ীসহ প্রায় ৩০-৪০টি বিভিন্ন স্থাপনা রয়েছে । এসব দখল মুক্ত করতে সংশ্লিষ্ঠদের লিখিতভাবে জানানো হয়েছে।
রাণীনগর উপজেলা হাট কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন,হাট/বাজারের জায়গা দখল মুক্ত করতে জেলা প্রসাশক বরাবর আবেদ করে দ্রæত কার্যকর ব্যবস্থা নেয়া হবে।#