কলমাকান্দায় কিশোর-কিশোরী ক্লাবে শিক্ষা উপকরণ বিতরণ

নেত্রকোনার কলমাকান্দায় আটটি কিশোর-কিশোরী ক্লাবে শিক্ষাবিষয়ক প্রয়োজনীয় উপকরণ সামগ্রি বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় থেকে এ উপকরণ সামগ্রি বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা পপি রানী তালুকদার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, খারনৈ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা আক্তার, শিক্ষক কামরুল ইসলাম ও প্রশিক্ষক তপন তালুকদার প্রমুখ।
মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার আটটি ইউনিয়নের কলমাকান্দা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাজিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, খারনৈ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়খাপন সরকারি প্রাথমিক বিদ্যালয়, লেংগুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, শুনই সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেলতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রংছাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আটটি কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়। ওই ক্লাবগুলোতে একজন সঙ্গীত শিক্ষক, একজন কবিতা আবৃতি শিক্ষকসহ আটটি ক্লাবে দুই জন জেন্ডার প্রমোটারও রয়েছে। এসব ক্লাবের মাধ্যমে শিশুবিবাহ, যৌতুক, নারী নির্যাতন, শিশু পাচার, এইডস প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা দেওয়া হবে। তাছাড়া এই ক্লাবের মাধ্যমে তাদের অধিকার ও জেন্ডার সমতার বিষয়েও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।
এ বিষয়ে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা পপি রানী তালুকদার বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ও মহিলাবিষয়ক অধিদপ্তরের তত্ত¡াবধানে কিশোর-কিশোরীদের জীবনমানের উন্নয়নে এসব ক্লাব পরিচালিত হচ্ছে। এতে করে কিশোর-কিশোরীরা উপকৃত হবে। ভবিষ্যৎ প্রজন্মকে বিশেষ করে নারীসমাজকে সঠিকভাবে গড়ে তুলতে এবং পারিবারিক বৈষম্যের শিকার কিশোরীদের সমাজের উন্নয়নের মূলধারায় অর্ন্তভ‚ক্ত করতে ওই কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে।