‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা পেলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেলেন ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা। প্রধানমন্ত্রীকে এ সম্মাননায় ভূষিত করেছে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)। সোমবার সন্ধ্যায় জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেন জিএভিআই বোর্ডের চেয়ার এনগোজি ওকোনজো-আইয়েলা। এ সময় বাংলাদেশে টিকাদান কর্মসূচির ব্যাপক সফলতা বিশেষ করে পোলিও নির্মূল এবং ডিপথেরিয়া, হেপাটাইসিস বি ও রুবেলার মতো মরণব্যাধি নিয়ন্ত্রণে ভূমিকা রাখায় প্রধানমন্ত্রীর প্রশংসা করা হয়।

সম্মাননা পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংক্ষিপ্ত বক্তব্য দেন। তিনি বলেন, এ পুরস্কার আমার না। এটা বাংলাদেশের জনগণকে উৎসর্গ করলাম। তিনি আরও বলেন, টিকাদান কর্মসূচি বাংলাদেশের জনস্বাস্থ্যের সাফল্যের গল্প হয়ে দাঁড়িয়েছে। খবর বাসস ও বিডিনিউজের।

প্রধানমন্ত্রীর হাতে পুরস্কার তুলে দেওয়ার আগে প্রশংসাপত্র পড়ে শোনান নাইজেরিয়ার সাবেক অর্থমন্ত্রী ও বিশ্বব্যাংকের সাবেক এমডি এনগোজি ওকোনজো-আইয়েলা। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও টুইটারের বোর্ডেও তিনি আছেন।

প্রশংসাপত্রে বলা হয়, এই পুরস্কার তাদের জন্য, যারা শিশুদের জীবন রক্ষায় জরুরি টিকাদানে উদ্যোগী হয়েছেন এবং কোনো শিশু যাতে বাদ না পড়ে, তা নিশ্চিত করতে কাজ করেছেন। শুধু টিকাদান কর্মসূচি নয়, শিশু অধিকার ও নারীর ক্ষমতায়নেও শেখ হাসিনা সত্যিকারের চ্যাম্পিয়ন।

সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা জিএভিআই, ভ্যাকসিন অ্যালায়েন্স নামে পরিচিত। এই সংস্থা টিকাদান কর্মসূচির মাধ্যমে সারাবিশ্বে কোটি কোটি শিশুর জীবন রক্ষায় ভূমিকা রাখছে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বের এ উদ্যোগের প্রধান নির্বাহী সেথ বার্কলে অনুষ্ঠানে বলেন, টিকাদান কর্মসূচিতে শেখ হাসিনা সবসময় উৎসাহ দিয়েছেন। তিনি এমন একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, যিনি শিশুদের সুস্থভাবে গড়ে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন।

শেখ হাসিনার সরকারের সময়ে বাংলাদেশে টিকাদান কর্মসূচি অনেক বেশি গতি পেয়েছে এবং সেই সঙ্গে এসেছে সাফল্য। ১৯৯০ সালে দেশের ৬০ শতাংশ শিশু টিকা পেত, এখন পাচ্ছে ৮২ শতাংশের বেশি। আর এক বছরের কম বয়সী শিশুদের প্রথম টিকা দেওয়ার হার প্রায় ৯৯ শতাংশ।

বাংলাদেশের স্বাস্থ্য খাতে অব্যাহত সমর্থন ও ভূমিকা রেখে চলায় ভ্যাকসিন অ্যালায়েন্সসহ অংশীদারদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। ভিশন ২০২১ ও ভিশন ২০৪১-এর মাধ্যমে আমরা দেশকে এমন এক পর্যায়ে নিয়ে যেতে চাই, যেখানে সবার জন্য প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত হবে। নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১১ লাখ রোহিঙ্গার মধ্যেও টিকাদান কর্মসূচি ছড়িয়ে দেওয়ার কথা অনুষ্ঠানে তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী পুরস্কার পাওয়ায় যুক্তরাষ্ট্রে উচ্ছ্বাস :প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা পাওয়ায় মিষ্টি বিতরণ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো। সোমবার রাতে নিউইয়র্কে জ্যাকসন হাইটসে খাবারবাড়ি চত্বরে আওয়ামী লীগের নেতাকর্মীরা আনন্দ-উল্লাসের পাশাপাশি মিষ্টি বিতরণ করেন।

দুর্যোগে হতাহত হাজার থেকে শূন্যে নামিয়েছি- প্রধানমন্ত্রী :প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগে হতাহতের সংখ্যা হাজার থেকে শূন্যে নামিয়ে আনা হয়েছে। বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনজনিত চরম দুর্যোগ বাড়ার মধ্যেই বাংলাদেশে কার্যকর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ায় এটি সম্ভব হয়েছে বলে তিনি জানান। সোমবার রাতে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘জলবায়ু পরিবর্তনে করণীয়’ বিষয়ক শীর্ষ সম্মেলনে সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে আছে বাংলাদেশ। যুক্তরাজ্য, ফিনল্যান্ড ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির উচ্চাভিলাষী নতুন যৌথ উদ্যোগ ‘রিস্ক ইনফর্মড আর্লি অ্যাকশন পার্টনারশিপ-আরইএপি’ চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন শেখ হাসিনা।

‘জলবায়ু অর্থায়নে অঙ্গীকার পূরণের আহ্বান’ :প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা গুরুতর বৈশ্বিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছি। এটি বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য অস্তিত্বের হুমকি। প্রধানমন্ত্রী কার্বন নিঃসরণ হ্রাস এবং জলবায়ু অর্থায়নে অঙ্গীকার পূরণে সকল দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল জাতিসংঘ সদর দপ্তরের কনফারেন্স কক্ষে গেল্গাবাল কমিশন অন অ্যাডাপটেশন (জিসিএ) আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এ অনুষ্ঠান আয়োজনের জন্য নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোকে কার্বন নিঃসরণ নিয়ে তাদের অঙ্গীকার বাস্তবায়নের এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর এ-সংক্রান্ত বিভিন্ন পদক্ষেপে অর্থায়নের আহ্বান জানাই। একটি অনিঃসরণকারী দেশ এবং সম্পদের সীমাবদ্ধতা ও সামর্থ্যের স্বল্পতা থাকার পরেও বাংলাদেশ স্থিতিস্থাপকতা বাড়াতে তার সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ করেছে।

আওয়ামী লীগের অভিনন্দন :সমকাল প্রতিবেদক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কারপ্রাপ্তিতে অভিনন্দন জানিয়েছে আওয়ামী লীগ। গতকাল বিবৃতিতে দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের পক্ষে অভিনন্দন জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ পুরস্কারপ্রাপ্তি বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার অব্যাহত অগ্রগতির প্রতিফলন।

যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ পৃথক বিবৃতিতে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। এছাড়া অভিনন্দন জানিয়েছেন, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিল এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।