কলমাকান্দায় পানিবন্দী ১৪৭ বিদ্যালয়ে পাঠদান বন্ধ

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নেত্রকোনার কলমাকান্দা উপজেলার ১৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান স্থগিত করেছে উপজেলা শিক্ষা বিভাগ। রোববার দুপুরে উপজেলার কয়েকটি ইউনিয়নের সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষনে দেখা যায়, বিদ্যালয় গুলো পানিবন্দী হওয়ায় এবং গ্রামীণ সড়কের সড়ক গুলো পানিতে নিমজ্জিত থাকায় বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। বিশাউতি, নাগডড়া, ডুবিয়ারকোনা ও বাহাদুরকান্দাসহ বেশ কয়েকটি বিদ্যালয়ে বন্যা দুর্গত কিছু সংখ্যক পরিবার আশ্রয় নিয়েছে।


উপজেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার ১৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৪৭টি বিদ্যালয় পানিবন্দী রয়েছে। এরমধ্যে কলমাকান্দা সদর ইউনিয়নে ২৫টি, নাজিরপুর ইউনিয়নে ১৫টি, পোগলা ইউনিয়নে ১৮টি, বড়খাপন ইউনিয়নে ২২টি, লেংগুরা ইউনিয়নে ১৫টি, খারনৈ ইউনিয়নে ২২টি, কৈলাটী ইউনিয়নে ১০টি ও রংছাতি ইউনিয়নে ২০ টি ।


বাহাদুরকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেলী রানী সাহা বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানের গুরুত্বপূর্ণ সময় চলছিল কিন্তু আকষ্মিক বন্যার প্রকোভ দেখা দেওয়ার শিক্ষার্থীদের পড়াশুনার ব্যাপক ক্ষতি হচ্ছে। বিদ্যালয় প্রাঙ্গণ থেকে বন্যার পানি না নামা পর্যন্ত শিক্ষক এবং শিক্ষার্থীরা চরম বিপাকে পড়েছে।


চান্দুয়াইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মো. আবুল কালামসহ আরও কয়েকজন শিক্ষার্থী জানান, বিদ্যালয়ে বন্যার পানি উঠে যাওয়ায় স্কুলে তাদের পাঠদান কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে। তাছাড়া চলতি বছরের আগামী মাসে তাদের ২য় সমায়িক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু তাদের পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় তারা দুশ্চিন্তায় রয়েছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, বিদ্যালয় থেকে বন্যার পানি নেমে গেলেই বিদ্যালয়ের পাঠদান কার্যক্রমসহ সকল কর্মকান্ড আগেরমতই চলমান থাকবে ।