রাতের মধ্যে ঝড়ের তাণ্ডবের শঙ্কা

বাংলাদেশের সাতটি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শুক্রবার (২৫ অক্টোবর) দিবাগত রাত ১টা পর্যন্ত এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে এক সতর্কবার্তায় জানানো হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়।

নির্দেশনা অনুযায়ী এই সাত অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ো আবহাওয়ার কারণে নৌযানসহ স্থানীয় মানুষজনকে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া, আবহাওয়া অধিদপ্তর থেকে আরও জানানো হয়েছে যে, আগামী কয়েক দিন দেশের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এতে করে জলবায়ুর অস্থিরতা অব্যাহত থাকবে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশে বর্ষা মৌসুম শেষে এই ধরনের ঝড়ো আবহাওয়া খুব সাধারণ নয়, তাই সতর্ক সংকেত মানা ও প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া জরুরি। নিরাপত্তার জন্য মানুষজনকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে বলা হচ্ছে, বিশেষ করে নদী পথে চলাচলকারী নৌযানগুলোকে সতর্কভাবে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে।