ট্রাম্প ফ্যাসিস্ট: হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ফ্যাসিস্ট বলে মনে করেন তারই প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস।

স্থানীয় সময় বুধবার পেনসিলভানিয়ার ডেলাওয়্যার কাউন্টিতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা জানান।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের কাছে রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের ব্যাপারে জানতে চায় সিএনএন। তাকে প্রশ্ন করা হয়, ট্রাম্পকে তিনি ফ্যাসিস্ট মনে করেন কিনা।

ওই প্রশ্নে হ্যারিস বলেন, ‘হ্যাঁ আমি মনে করি। আমি বিশ্বাস করি, ট্রাম্প একজন ফ্যাসিস্ট। আমি এটাও বিশ্বাস করি, যারা তাকে সবচেয়ে ভালো চেনেন, তাদেরও এ বিষয়ে বিশ্বাস করা উচিত।’

ট্রাম্পের প্রশাসনে যারা কাজ করেছেন তাদের সবাই তাকে অযোগ্য এবং বিপজ্জনক বলেছেন বলেও দাবি করেন তিনি।

ট্রাম্প একটি প্রতিবেদনের পরে সমালোচনার নতুন ঝড়ের মুখোমুখি হয়েছেন। তিনি একবার বলেছিলেন, তার অ্যাডলফ হিটলারের মতো জেনারেলদের প্রয়োজন।

এবিষয়ে তার সাবেক চিফ অফ স্টাফ জন কেলি দ্য নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ট্রাম্প একাধিকবার হিটলারের প্রশংসা করেছেন, সতর্ক করেছেন যে জিওপি প্রার্থী ফ্যাসিস্টের সংজ্ঞা পূরণ করে।

কেলির মন্তব্যের পর হ্যারিস এ মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘তারা স্পষ্টভাবে বলেছেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের অবমাননা করেছেন। তারা বলেছেন, তার আর কখনোই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা উচিত নয়। আমরা জানি, কেন মাইক পেন্স তার সঙ্গে আর নেই।’

হ্যারিস জানান, তিনি বিশ্বাস করেন, ট্রাম্প সেবার জন্য অক্ষম এবং অযোগ্য।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের ভোট। এ অবস্থায় শেষ দিকের প্রচারে এসে হ্যারিস ট্রাম্পকে ব্যক্তিগত আক্রমণ করা বাড়িয়ে দিয়েছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অসংলগ্ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার অযোগ্য বলে দাবি করেছেন।