ফ্লোরিডায় বিরল ‘মাংসখেকো’ ব্যাকটেরিয়ায় ১৩ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেনের তৎপরতা বেড়ে যাওয়ায় বিরল ‘মাংসখেকো’ ব্যাকটেরিয়া (ভিব্রিও ভালনিফিকাস) সংক্রমণে ১৩ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে চলতি বছর দেশটিতে এই ব্যাকটেরিয়া সংক্রমণের ৭৪টি কেস পাওয়া গেছে।

ফ্লোরিডার স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, ভিব্রিও ব্যাকটেরিয়া সাধারণত উষ্ণ উপকূলীয় পানিতে পাওয়া যায়। যখন পানি খাওয়া হয় বা খোলা অঙ্গ দূষিত পানির সংস্পর্শে আসে, তখন আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ভারী বৃষ্টিপাত ও বন্যার পরে এই ব্যাকটেরিয়াগুলোর ঘনত্ব বাড়তে পারে, বিশেষত লোনা পরিবেশে।

ইউএসএ টুডে জানিয়েছে, একবার আক্রান্ত হলে ভিব্রিও ভলনিফিকাস ব্যাকটেরিয়াগুলো মানবদেহের ত্বক ও নরম টিস্যু ভেঙে ফেলতে পারে। সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে সংক্রামিত অঙ্গটি কেটেও ফেলতে হতে পারে। যদিও সংক্রমণ আরও বেশি মারাত্মক হয়ে থাকে।

সম্প্রতি ফ্লোরিডায় আঘাত হানা হারিকেন হেলেনের প্রভাবে ‘মাংসখেকো’ ব্যাকটেরিয়া নতুন করে সংক্রমণ ঘটায় বলে মনে করছে স্থানীয় কর্তৃপক্ষ। যদিও ২০২৩ সালেও ৪৬টি কেস পাওয়া যায় এবং মৃত্যু হয়েছিল ১১ জনের। এছাড়া ২০২২ সালে আক্রান্ত হয় ৭৪ জন এবং মৃত্যু হয় ১৭ জনের।

ভিব্রিও ভলনিফিকাস ব্যাকটেরিয়ার প্রভাবে ক্ষত সৃষ্টির পাশাপাশি চারপাশের মাংস মারা যায়। গুরুতর সংক্রমণের বর্ণনা করতে এটিকে ‘মাংসখেকো’ ব্যাকটেরিয়া হিসেবে উল্লেখ করা হয়।