পাবনায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন  উপলক্ষে সংবাদ সন্মেলন

পাবনা প্রতিনিধি : পাবনায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে সংবাদ সন্মেলন অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৩ অক্টোবর) বেলা ১২ টায় সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে সিভিল সার্জনের আয়োজনে সংবাদ সন্মেলনে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন, সিভিল সার্জন ডাঃ শহীদুল্লাহ দেওয়ান।
তিনি বলেন, জরায়ুমুখে ক্যানসার রোধে জেলার ৯টি উপজেলায় প্রায় ১লাখ ৩৮হাজার ৫২২ জন পঞ্চম থেকে নবম শ্রেণির শিক্ষার্থী এবং স্কুল বহির্ভুত ১০ থেকে ১৪ বছরের কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা দেয়া হবে।
২০২০ সালের তথ্য-উপাত্ত অনুযায়ী প্রতিবছর বিশ্বে ছয় লক্ষাধিক নারী জরায়ুমুখ  ক্যানসারে আক্রান্ত হন, যার মধ্যে প্রায় তিন লাখ নারী মৃত্যুবরণ করেন। এর প্রায় ৯০% বাংলাদেশের মত উন্নয়নশীল বা স্বল্লোন্নত দেশগুলোতে ঘটে থাকে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী নিয়মিত পরীক্ষা (স্ক্রিনিং) এর পাশাপাশি এইচপিডি টিকাদানের মাধ্যামে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ এবং এই ক্যান্সারজনিত মৃত্যু হ্রাস করা সম্বব। এই টিকা গ্রহনের পর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।
আগামী ২৪ অক্টোবর থেকে সারাদেশে ন্যায় পাবনায় এইচপিভি টিকাদান ক্যাম্পেইন কার্যক্রম শুরু হবে। এ কার্যক্রম চলবে চার সপ্তাহ ব্যাপী।
এ সময় সহকারী সিভিল সার্জন ডা. খায়রুল কবীর, পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ প্রমূখ উপস্থিত ছিলেন।
এর আগে পাবনা সদর মডেল মসজিদে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন ২০২৪ উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়।