দ্রুত তারেক রহমানের মামলা প্রত্যাহার না হলে আন্দোলনের হুমকি

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহারে অন্তর্বর্তী সরকার উদ্যোগ না নেয়ায় হতাশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সেই সঙ্গে অবিলম্বে তারেক রহমানের সব মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে আইনজীবীদের সংগঠনটি। অন্যথায় আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন আইনজীবীরা।

সোমবার (১৪ অক্টোবর) সুপ্রিম কোর্ট বার ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি দেন আইনজীবীরা। একই সময় জুলাই গণহত্যায় শেখ হাসিনাসহ অন্যদের দেশে ফেরত এনে বিচারের দাবিও জানান তারা।

সংবাদ সম্মেলনে আইনজীবী ফোরামের নেতৃবৃন্দ বলেন, ছাত্র-জনতার আন্দোলনে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ফ্যাসিস্ট সরকারের পতনের সংগ্রামে বিরামহীনভাবে নেতৃত্ব দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি এবং দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তবে তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলাই হলো রাজনৈতিক। তার বিরুদ্ধে ফ্যাসিস্ট রেজিমের প্রধান পলাতক শেখ হাসিনার নির্দেশে কয়েকটি মিথ্যা মামলার ফরমায়েশি রায়ও ঘোষণা করা হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, অত্যন্ত পরিতাপের সঙ্গে আমরা লক্ষ্য করছি যে, তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা এসব রাজনৈতিক মামলার ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছে না। আমরা অবিলম্বে তার বিরুদ্ধে দায়ের করা এসব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় আইনজীবী সমাজ আবারও রাস্তায় নামতে বাধ্য হবে।

এছাড়াও সংবাদ সম্মেলনে জুলাই গণহত্যায় পলাতক শেখ হাসিনাসহ অন্যদের দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছেন আইনজীবীরা। সেই সঙ্গে অন্তর্বর্তী সরকার দ্রুত প্রয়োজনীয় সংস্কার শেষে দেশে গণতন্ত্র প্রত্যাবর্তনে নির্বাচনী রোডম্যাপ ঘোষণ করবেন বলেও আশাপ্রকাশ করেন তারা।