মাসসেরার পুরস্কার পেলেন শ্রীলংকার ‘ব্র্যাডম্যান’

সেপ্টেম্বরে ব্যাটে হাতে দারুণ পারফর্ম করেছেন লংকান ব্যাটার কামিন্দু মেন্ডিস। আর দুর্দান্ত সে পারফরম্যান্সের পুরস্কার হিসেবে আইসিসির মাসসেরার পুরস্কার পেলেন তিনি। অন্যদিকে সেপ্টেম্বরের নারীদের মাসসেরার পুরস্কার গেছে ইংলিশ ট্যামি বাউমন্টের ঘরে। কামিন্দু ও বাউমন্ট দুজনই দ্বিতীয়বারের মতো এই স্বীকৃতি পেলেন।

এর আগে চলতি বছরের মার্চেও আইসিসির মাসসেরার পুরস্কার উঠেছিল কামিন্দুর হাতে। ছয় মাসের মধ্যে আবারও এই পুরস্কার ছুঁয়ে দেখার পথে তিনি হারিয়েছেন স্বদেশি প্রাবাথ জয়সুরিয়া ও অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেডকে।

আর প্রায় আড়াই বছর পর ফের মাসসেরার পুরস্কার পেলেন বাউমন্ট। এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেরা নারী ক্রিকেটার হয়েছিলেন ইংলিশ ব্যাটার।

২০২৪ সালে ব্যাট হাতে দারুণ ধারাবাহিকতায় বেশ কয়েকবার আলোচনায় এসেছেন কামিন্দু মেন্ডিস। সেপ্টেম্বরে বাঁহাতি এই ব্যাটার চার টেস্টে ৯০.২০ গড়ে করেছেন ৪৫১ রান। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার স্মরণীয় জয়ের টেস্টে একমাত্র ইনিংসে ৬৪ রান করেন তিনি।

এছাড়া ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হারানোতেও তার ছিল বড় অবদান। গলে কিউইদের বিপক্ষে প্রথম টেস্টে ১১৪ রানের চমৎকার ইনিংস খেলেন তিনি। পরে দ্বিতীয় ম্যাচে খেলেন অপরাজিত ১৮২ রানের ইনিংস।

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম আট টেস্টেই পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলার কীর্তি গড়েন ২৬ বছর বয়সী কামিন্দু। ৭৫ বছরের মধ্যে দ্রুততম এক হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি। মাত্র ১৩ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে ডন ব্র্যাডম্যানের পাশে বসেন কামিন্দু। এক হাজার রানের মাইলফলকে পৌঁছাতে ঠিক ১৩ ইনিংসে ব্যাট করতে হয়েছিল এই অজি কিংবদন্তিকে।

আর বাউমন্ট সেরার পুরস্কার জেতেন সংক্ষিপ্ত সংস্করণের পারফরফম্যান্স দিয়ে। সেপ্টেম্বরে দেশের হয়ে রঙিন পোশাকে ৫ ম্যাচে ২৭৯ রান করেন তিনি