বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সিআইএস-বিসিসিআইকে একযোগে কাজের আহ্বান বাণিজ্য প্রতিমন্ত্রীর

// অনাবিল ডেক্স : বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস (সিআইএস) ও বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজকে (বিসিসিআই) একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু)।

রবিবার (২৮ জানুয়ারি) সিআইএস ও বিসিসিআইয়ের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীনের নেতৃত্বে চেম্বারের নবনির্বাচিত পরিচালনা পর্ষদ বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

সভায় সিআইএস-বিসিসিআই চেম্বারের কার্যকলাপ তুলে ধরে চেম্বারের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধন করা সিআইএস-বিসিসিআই চেম্বার সরকারের পাশাপাশি বেসরকারিভাবে রাশিয়াসহ সিআইএসভুক্ত দেশগুলোকে বাংলাদেশের তৃতীয় বাজার হিসেবে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সিআইএস-বিসিসিআইয়ৈর ভূমিকা প্রশংসা করে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশন সভার সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের জন্য তার মন্ত্রণালয় ও সিআইএস-বিসিসিআইয়ের মধ্যে একযোগে কাজ করার আহ্বান জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, রাশিয়া ও সিআইএস দেশগুলোর বিশাল বাজার ধরতে পারলে আমাদের রপ্তানি সম্ভার ও প্রতিযোগিতা দক্ষতা বহুলাংশে বাড়বে বলে। তিনি এই চেম্বারকে সিআইএস দেশগুলোর নতুন বাজার ধরার লক্ষ্যে একটি অ্যাকশন প্ল্যান প্রণয়ন করে মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ দেন।

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য প্রসারের প্রধান অন্তরায় বিষয়ে চেম্বারের প্রেসিডেন্ট মন্ত্রীকে জানান, এখনো বাংলাদেশ-রাশিয়ার আন্তঃব্যাংকিং লেনদেন ব্যবস্থায় উন্নতি হয়নি। তবে সম্প্রতি রাশিয়ায় অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশন মিটিংয়ের পর এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আশা করা যাচ্ছে খুব শিগগিরই বাণিজ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ ও বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য যৌথ উদ্যোগ নেবে।

সভায় সিআইএস-বিসিসিআইয়ের পর্ষদের সদস্যরা হলেন- ভাইস প্রেসিডেন্ট যাদব দেবনাথ, পরিচালক সালমা হোসেন এ্যাশ, ডা. লকিয়্যত উল্লাহ, মো. এনামুল হক, মো. হাসেন আলী, মো. ফারুকউল ইসলাম শোভা, রাজীব পারভেজ, উপদেষ্টা মাহবুব ইসলাম রুনু, শেখ ফয়েজ আলম এবং চেম্বারের সচিব মুস্তাফা মহিউদ্দীন।