সুন্দরগঞ্জে ২০ হাজার গাছের চারা বিতরণ

// হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা, প্রাকৃতিক সৌন্দর্য বর্ধন, পরিবেশের ভারসাম্য রক্ষা, পুষ্টি চাহিদা পুরণ এবং সবুজ পরিবেশ গড়তে ২০ হাজার ফলজ গাছের চারা বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার  সর্বানন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জহুরুল ইসলাম।

 শনিবার ইউনিয়ন পরিষদ চত্বরে গাছের চারা বিতরণ কার্যক্রম শুরু করেন। নিজস্ব অর্থায়নে ইউনিয়নের প্রতিটি পরিবারকে ২টি করে আম, কমলা, মালটা, কাঠালসহ বিভিন্ন ফলজ গাছের চারা বিতরণ করছেন তিনি। চেয়ারম্যানের গাছ বিতরণের এমন মহৎ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সুধীজন। 

গাছের চারা পাওয়া আব্দুল জলিল ও  ফুলমতি বেগম বলেন, চেয়ারম্যান খুবই ভালো মানুষ, সব সময় তাকে বিপদে কাছে পাই। এর আগে আর কোন চেয়ারম্যান এমন ধারনের কাজ করে নাই। 

স্থানীয় সুধী শাহজাহান মিয়া জানান, এটি ইউপি চেয়ারম্যানের একটি মহৎ উদ্যোগ। এর আগে এলাকার বিয়ে বাড়ি হতে মোটরসাইকেল চুরি রক্ষা গ্রাম পুলিশ নিয়োজিত কর দৃষ্টান্ত স্থাপন করেছে। পরিবেশ বান্ধন এমন কাজ আসলেই প্রশংসার দাবি রাখে।

আমাদের আশপাশ যে পরিমাণ গাছ নিধন হচ্ছে কিন্তু ওই পরিমাণে গাছ লাগানো হচ্ছে না জানান, চেয়ারম্যান জহুরুল ইসলাম। গাছ পালা উজার হওয়ার কারণে জলবায়ুর পরিবর্তন, পাশাপাশি পুষ্টি এবং অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে। এসব চিন্তা ভাবনা করে গাছের চারা বিতরণের উদ্যোগ গ্রহন করা হয়েছে।