ইবিতে ইয়ূথ এন্ডিং হাঙ্গারের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

// ইবি প্রতিনিধি।।

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ এর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ৯ ডিসেম্বর ) দুপুর ২ টার সময় বিশ্ববিদ্যালয়ের ফুটবল মাঠ প্রাঙ্গণের উত্তর পাশে এটি অনুষ্ঠিত হয়। 

ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ ইবি শাখার সমন্বয়কারী মোতালেব বিশ্বাস লিখনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যুরিজম এন্ড হসপিটালিটাল ম্যানেজম্যান্ট বিভাগের প্রভাষক ও সহকারী প্রক্টর মো ইয়ামিন মাসুম। অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের ইউনিট সভাপতি রোভার মুসা হাশেমী, ঐক্যমঞ্চের আহ্বায়ক ইয়াশিরুল কবীর,  ল’ অ্যাওয়ারনেস এন্ড এনলাইটেন্ড সোসাইটি’র সভাপতি  এস এ এইচ ওয়ালিউল্লাহ, ইবি ফটোগ্রাফিক সোসাইটি সভাপতি নাছির উদ্দিন আবির, আজকের পত্রিকার ইবি প্রতিনিধি সিয়াম আহমেদ।  এছাড়াও উপস্থিত ছিলেন ইয়ূথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ এর সদস্য আশিক,  তামান্না,  মিজান,  নিশা,  মামুন, নাজনীন সহ আরো অনেকেই । 

 এসময় কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠান প্রায়  অর্ধ-শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং বিজয়ীদের কে ক্রেস্ট এবং সার্টিফিকেট দিয়ে পুরস্কৃত করা হয়। এসময় সংগঠনটির উপদেষ্টা প্রভাষক মো ইয়ামিন মাসুমের হাত থেকে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেওয়া হয় বিজয়ীদের।

 পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মো: ইয়ামিন মাসুম বলেন, ‘আমরা ভিন্ন ভিন্ন ডিপার্টমেন্টের হলেও কুইজ প্রতিযোগিতায় এক সঙ্গে মিলিত হতে পারি। তাছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সময়টা ক্যারিয়ার অর্জনের প্রস্তুতির জায়গা এবং নিজেকে যাচায় করার জায়গা হিসেবে ধরে নিতে পারি। একাডেমিক শিক্ষার পাশাপাশি ক্যারিয়ার ডেপলভমেন্ট করতে এধরণের কুইজ আমাদের এগিয়ে নিয়ে যাবে।’

ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সমন্বয়কারী মোতালেব বিশ্বাস লিখন বলেন, ‘ইয়ূথ এন্ডিং হাঙ্গার এমন একটি সংগঠন যেটি সারা বাংলাদেশের ইয়ূথদের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আমরা ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন উন্নয়নমূলক কাজ শুরু করেছি। এরই একটি অংশ হিসেবে আজকে আমরা শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছি।’

প্রসঙ্গত, ‘ইয়ূথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ’ আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা ‘দি হাঙ্গার প্রজেক্ট’র অনুপ্রেরণায় সৃষ্ট একটি ছাত্র সংগঠন। ক্ষুধামুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ সৃষ্টির প্রত্যাশার লক্ষ্যে পরিচালিত ইয়ুথ এন্ডিং হাঙ্গার-বাংলাদেশ ১৯৯৫ সালে যাত্রা শুরু করে। এর প্রতিটি সদস্য নিজের উন্নত ভবিষ্যৎ নিজে গড়তে এবং অন্যকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।     

ইয়ুথ এন্ডিং হাঙ্গার-এর অন্যতম উদ্দেশ্য হলো ছাত্র-ছাত্রীদের পড়ালেখার পাশাপাশি তাদের অবসর সময়ে সমাজ গঠনের কাজে নিজেদের নিয়োজিত করবে এবং উল্লেখযোগ্য অবদান রাখবে, যার মাধ্যমে একটি সমৃদ্ধ ও মর্যাদাপূর্ণ ভবিষ্যত সৃষ্টি হবে। বর্তমানে সারাদেশে এক লক্ষাধিক ছাত্র-ছাত্রী ক্ষুধামুক্ত আত্মনির্ভরশীল বাংলাদেশ গঠনের প্রচেষ্টাকে সামাজিক আন্দোলনে পরিণত করার কাজে যুক্ত রয়েছে।