গ্রিনপিসের উদ্যোগে হিড়িন্দা হাফিজিয়া মাদ্রাসা প্রাঙ্গনে বৃক্ষ রোপন

// মোঃ নূরুল ইসলাম, চাটমোহর, পাবনা

আন্তর্জাতিক পরিবেশবাদী  সংগঠন “গ্রিন পিস বাংলা” পাবনা জেলা শাখার উদ্যোগে জেলার চাটমোহর উপজেলার ফৈলজানা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের অন্তর্গত   

হিড়িন্দা দারল আমান হাফিজিয়া মাদ্রাসা প্রাঙ্গনে মঙ্গলবার (৮ আগষ্ট  ২০২৩ইং)  বিকাল: ০৬:০০ ঘটিকার সময় ফলদ বৃক্ষ (জাতীয় বৃক্ষ আম গাছ) এর চারা রোপন করা হয়।

বৃক্ষ রোপন করেন গ্রিন পিস বাংলা, পাবনা জেলা শাখার নির্বাহী সভাপতি বিশিষ্ট কবি ও সাংবাদিক-কলামিস্ট  জনাব অ্যাডভোকেট এস এম মনিরুজ্জামান আকাশ।

উপস্থিত থেকে বৃক্ষবরোপনে অংশ নেন জনাব প্রভাষক মোঃ আকবার আলী, গ্রিনপিস বাংলা, পবাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ জাকারিয়া হোসেন জুয়েল,  গ্রিনপিস বাংলা, পাবনা জেলা শাখার সদস্য-  মোঃ আমিরুল ইসলাম মাস্টার, সোহাগবাড়ী গ্রামের আদর্শ কৃষক মোঃ ইকবাল হোসেন, পশু চিকিৎসক মোঃ বরকত উল্লাহ ও অত্র মাদ্রাসার মুদাররেস ক্বারী মাওলানা মোঃ রবিউল ইসলাম এবং উক্ত মাদ্রাসার হেফজ শাখা ও কিতাব শাখার শিক্ষার্থীবৃন্দরা।

এস এম মনিরুজ্জামান আকাশ বলেন, বাংলাদেশ দূর্যোগ প্রবন এলাকাতে রুপান্তরিত হচ্ছে জলবায়ু ও আবহাওয়া গত কারনে। আমি মনে করি 

বর্তমান সময়ে প্রাকৃতিক দূর্যোগ থেকে আমাদেরকে  রক্ষা পেতে, দেশে ফলের বাড়তি উৎপাদন ও কৃষির প্রতি নাগরিকদের সচেতনতা বোধ তৈরী করতে হবে।

দেশের  নাগরিক দায়িত্ব বোধ  ও দেশপ্রেম থেকে। এলাকার জন সাধারন এবং প্রকৃত দেশপ্রেমিক জনগনকে সচেতন করতে  হবে জোর তাগিদ দিয়ে, বেশি করে যাতে বৃক্ষ রোপন করতে পারে ও বৃক্ষ রোপন করে। কোমলমতি শিক্ষার্থীদের প্রতিও নাগরিক দায়িত্ব বোধের কথা বুঝিয়ে বলেন।

তিনি আরোও বলেন- বৃক্ষরোপনের গুরুত্ব সম্পর্কে আমাদের কে বিষদে জানতে হবে! বৃক্ষ রোপন হলো গুরুত্ব কাজ ও সাওয়াবের কাজ। তিনি বলেন আমাদেরকে প্রকৃতি সমাজ-দেশ, দেশের মানুষজনকে বেশি করে ভালোবাসতে হবে। প্রকৃতি দেশ ও মানুষকে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাতে হবে! আমাদেরকে বৃক্ষ রোপনের মাঝ দিয়ে! 

গ্রিনপিস বাংলা তথা আন্তর্জাতিক গ্রিনপিসের কথা তুলে ধরে তিনি আরোও বলেন,পরিবেশ-মানবাধিকার-সম্প্রীতি রক্ষায় তৃনমুল পর্যায় কাজ করে এগিয়ে যাচ্ছে গ্রিনপিস বাংলা পাবনা জেলা শাখা। বর্তমান বর্ষা মৌসুম হলো বৃক্ষ রোপনের  উত্তম সময় ! তাই বাড়ীর আশে-পাশে পরিত্যক্ত জায়গা সহ ভিটায় উঁচু জমির আইলে আমাদেরকে বেশি-বেশি গাছ লাগাতে হবে, বনজ, ফলদ, ঔষধী চারা রোপন করতে হবে সবুজের সমারোহ সৃজন করে শ্যামল বাংলা মায়ের বুক ভরে তুলতে হবে, তবেই আমরা আরো নির্মল বায়ু সেবন করতে পারবো।

প্রভাষক মোঃ আকবার  আলী বলেন-

বৃক্ষরোপন করলে মুক্ত অক্সিজেন ও ফল কাঠ সব কিছুই পাওয়া যাবে টাটকা।

কারন গাছ মানুষের পরম বন্ধু ও নিঃস্বার্থ ভাবে অক্সিজেন সরবরাহ করে যায়! তাই সকলেই বিষয়টি মাথা নিয়ে বৃক্ষ রোপনের গুরুত্ব বুঝবেন নিশ্চয়ই!

নির্বাহী সভাপতি তার বক্তব্যে আরো বলেন-

ধারাবাহিক ভাবে পাবনা জেলার বিভিন্ন স্কুল কলেজ মাদ্রাসায় অন্যান্য প্রতিষ্ঠানে  আরো বৃক্ষ রোপন করা হবে ইনশা আল্লাহ।

পবাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের  সহকারী শিক্ষক  মোঃ জাকারিয়া হোসেন জুয়েল বলেন-

বেশি-বেশি ফলদ-বনজ ও ঔষধী বৃক্ষ রোপনের বিকল্প নেই!

 গ্রিনপিস বাংলা পাবনা জেলা শাখার সদস্য মোঃ আমিরুল ইসলাম মাস্টার বলেন- নাগরিক দায়িত্ব বোধ থেকে ও চিত্তের গহীন থেকে উপলদ্ধি করে প্রাকৃতিক দূর্যোগ থেকে বাংলাদেশ ও পরিবেশকে নিরাপদ করতে প্রত্যেকরই বৃক্ষ রোপন করতে হবে।

বৃক্ষ রোপনের জন্য প্রতিক্রিয়া ব্যক্ত করে হিড়িন্দা দারুল আমান হাফিজিয়া মাদ্রাসার মুদাররেস ক্বারী মাওলানা

 মোঃ রবিউল ইসলাম বলেন- গ্রিনপিস বাংলার এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি এবং তিনি আরো বলেন এই মহতী কাজের ধারাবাহিকতা যেনো অটুট থাকে।