বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের রেকর্ডরুমে আগুন: পুরাতন অনেক নথিপত্র ভস্মীভূত

// সঞ্জু রায়, বগুড়া: বগুড়ায় জেলা প্রশাসক কার্যালয়ের রেকর্ড রুমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দুপুর পৌনে ৩ টার দিকে রেকর্ড রুমে লাগা এই অগ্নিকাণ্ডে সরকারি অনেক গুরুত্বপূর্ণ পুরাতন নথিপত্র পুড়ে গিয়েছে।  এ ঘটনায় বগুড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে আলাদা দুইটি তদন্ত কমিটি করা হয়েছে। 

বিষয়গুলো নিশ্চিত করেছেন বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম। তিনি জানান, দুপুরে নিচ তলার রেকর্ড রুমের ২য় তলার ফলস ছাদে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। এই সময় নিজস্ব অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টার পাশাপাশি ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। তারা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।  

জেলা প্রশাসক সাইফুল ইসলাম আরো বলেন, রেকর্ড রুমে আগুন কোন নাশকতার অংশ কিনা তা তদন্ত শেষে জানা যাবে। তবে প্রাথমিকভাবে এটি শট সার্কিট থেকে হয়েছে বলে মনে হচ্ছে।  রেকর্ড রুমে ২০০১ থেকে ২০০৯ সালের পুরাতন মামালার রায়ের নথি রাখা ছিল। তার মধ্যে কিছু কিছু নথি আগুনে আংশিক এবং অনেক নথি একেবারে পুড়ে গিয়েছে। এই ঘটনায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফকে প্রধান করে পাঁচ সদস্যর ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিলুফা ইয়াছমিনকে প্রধান করে সাত সদস্যর আলাদা দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুইটি আগুনে ক্ষতিগ্রস্থ নথির পরিমাণ ও আগুন লাগার কারণ নির্ধারণসহ ভবিষৎতে রেকর্ড রুমের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে। 

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মঞ্জিল হক বলেন, দুইটি ইউনিটের ৩০ মিনিটের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। রেকর্ড রুমের বৈদ্যুতিক বোর্ডও উদ্ধার করা হয়েছে, তবে সেটি পোড়া ছিল। এজন্য প্রাথমিকভাবে মনে হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। পরিস্থিতি এখন পুরোপুরি স্বাভাবিক আছে।