বিনোদন কেন্দ্র থেকে কোটি টাকা মূল্যের তক্ষক উদ্ধার, ব্যবস্থাপক গ্রেপ্তার

// সঞ্জু রায়, বগুড়াঃ বগুড়া সদরে গ্রীন রিসোর্ট নামের এক বিনোদন কেন্দ্র থেকে কোটি টাকা মূল্যের বিলুপ্তপ্রায় বণ্যপ্রাণী একটি তক্ষক উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় রিসোর্টটির ব্যবস্থাপক মেহেদী হাসান মন্ডল (৪২) কে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুর সোয়া ২টার দিকে তাঁকে আদালতে সোপর্দ করা হয়।
এর আগে জাতীয় পরিসেবা ‘৯৯৯’ এ খবর পেয়ে মঙ্গলবার রাত পৌণে ১০ টার দিকে উপজেলার সাবগ্রামের ওই বিনোদন কেন্দ্র থেকে তক্ষকটি উদ্ধার করা হয়। গ্রেপ্তার মেহেদী হাসান মন্ডল সোনাতলা উপজেলার হুয়াকুয়া গ্রামের আবুল হোসেন মন্ডলের ছেলে।
বুধবার দুপুর সাড়ে ১২ টায় বগুড়া সদর থানায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরাফত ইসলাম জানান, গ্রেপ্তার মেহেদী হাসান বিলুপ্ত প্রায় বন্যপ্রাণী তক্ষক চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। মঙ্গলবার রাতে জাতীয় পরিসেবা ‘৯৯৯’ এ খবর আসে, সাবগ্রামের গ্রীণ রিসোর্ট নামে এক বিনোদন কেন্দ্রে পাচারের উদ্দেশ্য একটি তক্ষক রাখা হয়েছে। পরে পুলিশ সেখানে অভিযান চালিয়ে একটি কার্টুন থেকে হাঁসের সাদৃশ্য পা যুক্ত তক্ষক উদ্ধার করে। এই সময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মেহেদী হাসানকে গ্রেপ্তার করা হয়।
পুলিশের এ কর্মকর্তা আরও জানান, গ্রেপ্তার মেহেদীর স্বীকারোক্তি অনুযায়ী উদ্ধার হওয়া বিলুপ্তপ্রায় প্রজাতির এই তক্ষকের কালোবাজারে আনুমানিক মূল্যে ১ কোটি ২০ লাখ টাকা। এই তক্ষকটি প্রায় ৭ থেকে ৮ ইঞ্চি লম্বা। এ ঘটনায় মেহেদী হাসানের বিরুদ্ধে বগুড়া সদর থানায় প্রচলিত আইনে মামলা হয়েছে। দ্রæতই বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা বিভাগের কাছে তক্ষকটি হস্তান্তর করা হবে।
সংবাদ সম্মেলনে বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ নূরে আলম সিদ্দিকী, গ্রেপ্তারি অভিযানের নেতৃত্বে থাকা নারুলী পুলিশ ফাঁড়ির এসআই আতিকুল ইসলামসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।