নাটোরে গ্লোবাল অ্যাকশন সপ্তাহ পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

// নাটোর প্রতিনিধি
‘ন্যায্যতাভিত্তিক বিনিয়োগ, শিক্ষায় অর্থায়নে ঔপনিবেশিকতার অবশান-এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে গ্লোবাল অ্যাকশন সপ্তাহ পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বেসরকারি সংস্থা আলো ও গণসাক্ষরতা অভিযান এর আয়োজনে সোমবার (২৯মে) সকাল ১১টার দিকে সদর উপজেলার দিঘাপতিয়া এমকে কলেজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সারমিন ছাত্তার। এ সভার শুরুতেই ধারণাপত্র পাঠ করেন, আলোর নির্বাহী পরিচালক শামীমা লাইজু নীলা।
সংস্থাটির সহ-সভাপতি মীর আব্দুর রাজ্জাাকের সভাপতিত্বে এ আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক এমদাদুল হক, কৃষি ও শিক্ষাবিদ আমজাদ হোসেন, সাংবাদিক সংগঠন ইউনাইটেড প্রেস ক্লাবের যুগ্ন সাধারন সম্পাদক সুফি সান্টু, মহিলা পরিষদের প্রচার সম্পাদক শেফালী রানী, স্কুল ম্যানেজিং কমিটির সদস্য , জনপ্রতিনিধি ও শিক্ষা কর্মকর্তাগণ।
এসময় বক্তারা উল্লেখ করেন, শিক্ষার অধিকার নিশ্চিত করার জন্য রাষ্টসমূহকে অর্থায়ন এবং রাষ্টীয় সম্পদের সবোর্চ্ছ নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব সহকারে আলোকপাত করা হয়। এর মধ্যে রয়েছে জিডিপির আকার বৃদ্ধি, কর ব্যবস্থাপনা সংস্কার ক্রমবর্ধমান কর হার প্রবর্তন, অভ্যন্তরীণ ঋণ। এছারা আন্তরজাতিক আর্থিক ও কারিগরি সহযোগীতা, অর্থপাচার রোধ, বৈদেশিক ঋণ সুদের হারসহ সবার জন্য দ্বাদশ শ্রেণী পর্যন্ত অর্ন্তরভূক্তমূলক মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থৈর যোগান দেয়া এবং এই অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে মানবসক্ষমতা বিনির্মিাণে অগ্রাধিকার দেওয়া।
আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক শামীমা লাইজু বলেন, দীর্ঘ্যদিন থেকে আলো সংস্থাটি স্বাস্থ্য, শিক্ষা, ঋণ এবং সমাজের পিছিয়ে পরা দরিদ্র জনগোষ্ঠি নিয়ে কাজ করছে। এছারাও নাটোরের অটিজম শিশুদের জন্য বিদ্যালয় পরিচালনা করাসহ নিজস্ব জায়গাতে স্কুল ভবন তৈরীর কাজ চলমান রয়েছে। এতে সংস্থার নির্বাহী সদস্য কানাডা প্রবাসী, জেলা ও উপজেলা প্রশাসন আর্থিক সহায়তার প্রদানের আশ্বস্ত করেছেন।