ভুট্টায় বিঘায় ২০ হাজার টাকা লাভ পাচ্ছেন চাটমোহরের চাষীরা

// চাটমোহর (পাবনা) প্রতিনিধি
ভাল ফলন ও দাম পেয়ে এবার চাটমোহরের ভুট্টাচাষীদের চোখে মুখে যেন হাসির ঝিলিক। জমি থেকে ভুট্টা সংগ্রহ, মোচা থেকে ভুট্টা ছড়ানো, শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। জানা গেছে, গত কয়েক বছর আগেও চাটমোহরে খুব অল্প পরিমান জমিতে ভূট্টার আবাদ হতো। কিন্তু এ এলাকায় গরুর খামার বাড়ায়, ভুট্টার উৎপাদন খরচ কম হওয়ায়, ভাল ফলন ও দাম পাওয়ায় সাম্প্রতিক বছরগুলোতে এ এলাকায় ভূট্টা চাষের পরিধি বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর দ্বিগুনেরও বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে।
চাটমোহর কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে চাটমোহরে ১ হাজার ৪৫০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। গত বছর ৬৩০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছিল। গত বছরের চেয়ে এবার ৮২০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ বেশি হয়েছে।
উপজেলার রামনগর গ্রামের ভুট্টা চাষী জাহিদুল ইসলাম জানান, এই বছরই প্রথম তিনি দেড় বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন। বিল থেকে বর্ষার পানি নেমে যাওয়ার পর অগ্রহায়ন মাসে জমি চাষ না করে নরম পতিত জমিতে ভুট্টার বীজ বপন করেন তিনি। কয়েক দফায় সেচ, সার, কীটনাশক প্রয়োগ, আগাছা উৎপাটন ও কর্তন বাবদ বিঘাপ্রতি খরচ হয়েছে প্রায় ১৬ হাজার টাকা। প্রতিবিঘায় কাঁচা অবস্থায় তিনি ফলন পেয়েছেন প্রায় ৫০ মন হারে। ভুট্টা শুকানোর পর ওজনে কিছু কমে যায়। বর্তমানে প্রতি মন ভুট্টা বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকায়। সে হিসেবে কৃষকের বিঘা প্রতি লাভ থাকছে প্রায় ২০ হাজার টাকা।
একই গ্রামের অপর ভুট্টা চাষী রেজাউল করিম জানান, এবার ২ বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছিলেন তিনি। বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ১২ হাজার টাকা। পরিচর্যার উপর খরচ নির্ভর করে। কাচাবস্থায় তিনি বিঘা প্রতি ৪৫ মন হারে ফলন পেয়েছেন। ভুট্টা চাষ করে কৃষক বিঘাপ্রতি লাভ করছেন প্রায় ২০ হাজার টাকা।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ মাসুম বিল্লাহ জানান, ভুট্ট্রা চাষ সম্প্রসারণে আমরা কাজ করছি। চলতি মৌসুমে চাটমোহরের দুইশত কৃষক সরকারি সহায়তা হিসেবে ২ কেজি করে বীজ, ২০ কেজি করে ড্যাপ সার ও দশ কেজি করে পটাশ সার পেয়েছেন। মার্চের শেষ থেকে ভূট্ট্রা সংগ্রহ শুরু হয়। আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ভাল ফলন হচ্ছে। শুকানোর পর বিঘা প্রতি প্রায় ৩৫ মন হারে গড় ফলন পাওয়া যাচ্ছে। চলতি মৌসুমে যারা ভূট্ট্রা চাষ করেছেন তারা লাভবান হচ্ছেন।