যশোর শিক্ষা বোর্ডের ৪ শিক্ষার্থী কারাগারে বসে এসএসসি পরীক্ষা দেবে

// ইয়ানূর রহমান : যশোর শিক্ষা বোর্ডের ৪জন পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় কারাগার থেকে পরীক্ষা দেবে। যশোর শিক্ষা বোর্ড চার জেলা কারাগারে এদের পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করেছে। নিকটস্থ বিদ্যালয়ের
প্রধান শিক্ষককে পরীক্ষা সকল ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ। আর এসব পরীক্ষার্থী বিভিন্ন মামলায় ২ থেকে ৭ মাস আগে আটক হয়ে কারাগারে রয়েছে বলে জানান পরীক্ষা কেন্দ্রের
কেন্দ্র সচিবরা।

যশোর পুলেরহাটের শিশু উন্নয়ন কেন্দ্রে পরীক্ষা দেবে নড়াইলের কালিয়ার কলাবাড়ীয়া উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী আরমান তালুকদার। তার রোল ৪১৫৬৫৯।
মামলা নং ০৪/২০২১। শিশু উন্নয়নের নিকটে পুলেরহাট মাধ্যমিক বিদ্যালয় হওয়ায় আরমান তালুকদারের পরীক্ষা গ্রহণের দায়িত্ব দেয়া হয়েছে এ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের উপর। প্রধান শিক্ষক খানজাহান আলী জানান আমি এ সংক্রান্ত বোর্ডের চিঠি পেয়েছি। সে অনুযায়ী ব্যবস্থা করবো।

কলাবাড়ীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গণপতি মজুমদার জানান, পরীক্ষার্থী আর তালুকদার মার্ডার মামলার আসামী। ২ মাস আগে পুলিশ তাকে আটক করে। আদালত থেকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠিয়েছে। বাবা ছেলে পরীক্ষা সুযোগ চেয়ে আদালতে আবেদন করে। আদালত থেকে শিক্ষা বোর্ডে চিঠি দিয়েছে। আর বোর্ড থেকে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করেছে। কুষ্টিয়া কারাগারে পরীক্ষা দেবে বড় গাংদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী  সাব্বির হোসেন। রোল ১২৪২১৭২। মামলা নং ২৬/২০২৩। এ পরীক্ষার্থী বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে বড় গাংদিয়া মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষায় অংশ গ্রহণের কথা ছিল।
সাব্বির হোসেন চয় মাস আগে ধর্ষন মামলায় আটক হয়ে কুষ্টিয়া কারাগারে আছে বলে জানান বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মখলেছুর রহমান।
তার পরিবারের পক্ষ থেকে পরীক্ষার সুযোগ চেয়ে আদালতে আবেদন করে । আদালত থেকে শিক্ষা বোর্ডে চিঠি দিয়েছে। আর বোর্ড থেকে পরীক্ষা গ্রহণের দায়িত্ব দিয়েছে কুষ্টিয়া জিলা স্কুলকে। বোর্ডের এসংক্রান্ত চিঠি পেয়েছেন বলে জানান ওই স্কুলের প্রধান শিক্ষক মহররম হোসেন। কারাগারে পরীক্ষা দেবে খালিশপুর মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী  হৃদয় হোসেন। তার মামলা নং ১১৫১/২০২৩। কারাগারে তার পরীক্ষা গ্রহণের সকল ব্যবস্থা গ্রহণের দায়িত্ব দেয়া হয়েছে ঝিনাইদহ সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে।

হৃদয় হোসেন শামসুদ্দীন সরদার মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থী। আর খালিশপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবে। মেয়েলী ঘটনায় এক সপ্তাহ আগে আটক হয়ে কারাগারে রয়েছে বলে জানান শাসুদ্দীন সরদার মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক  আব্দুর রাজ্জাক।

খুলনা কারাগারে পরীক্ষা দেবে ফুলতলা রি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের পরীক্ষার্থী রায়হান হোসেন। রোল ২৬১৭৩৭। মামলা নং ০৯/২৩। তার পরীক্ষা নেয়ার দায়িত্ব দেয়া হয়েছে খুলনা জিলা স্কুলকে। সে আল কামিমিলানী
স্কুল থেকে ফুলতলা রি ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেয়ার কথা ছিল। এক মাস আগে মাদক মামলায় আটক হয়ে খুলনা কারাগারে রয়েছে বলে জানান সহকারী প্রধান শিক্ষক তরুন কান্তি। পরিবারের পক্ষ থেকে পরীক্ষা সুযোগ চেয়ে আদালতে আবেদন করে । আদালত থেকে শিক্ষা বোর্ডে চিঠি দিয়েছে। আর
শিক্ষা বোর্ড পরীক্ষা গ্রহণের জন্য খুলনা জিলা স্কুলকে দায়িত্ব দিয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ জানান আদালতের আদেশের প্রেক্ষিতে আমরা কারাগারে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি।#