অনিবন্ধিত পাবনা ডায়াগনস্টিক সেন্টারে অযৌক্তিক চিকিৎসায় দিশেহারা দিনমজুর সালেহা

//আব্দুল জব্বার , পাবনা প্রতিনিধি : 

অনিবন্ধিত পাবনা ডায়াগনস্টিক সেন্টারে অযৌক্তিক চিকিৎসায় সর্বশান্ত দিনমজুর সালেহা বেগম। অযৌক্তিক চিকিৎসায়  সন্তানের রোগ বৃদ্ধি পাওয়ায় এবং অর্থনৈতিক নিঃশেষ হয়ে দিশেহারা হয়ে উপায় খুজছেন দিনমজুর সালেহা। 

জানা যায়, পাবনা সদর উপজেলা চরশিবরামপুর গ্রামের হাবিল শেখের স্ত্রী সালেহা বেগম। স্বামী পরিত্যাক্ত সালেহার ২১ বছরের ছেলে  আব্দুল আহাদ আলী দীর্ঘদিন ধরে মানসিক রোগে ভুগছে।  আহাদের চিকিৎসার জন্য পিডিসি হসপিটালে সাইকিয়াট্রিস্ট বিশেষজ্ঞ ডা. মো. মাসুদ রানা সরকার কে দেখানোর জন্য ফোন দেয় সাহেলা বেগম। এই ফোন রিসিভ করে দেখা করতে বলেন ডা. মো. সাইফ উদ্দিন ইয়াহিয়া। এসময় সালেহা ছেলের রোগের বিবরণ দেন। পরেরদিন ডা. মো. সাইফ উদ্দিন ইয়াহিয়া সালেহা বেগমকে কয়েকবার ফোন করে আসতে বলেন। ডা. মো. সাইফ উদ্দিন ইয়াহিয়া নিজেই এই রোগের চিকিৎসক পরিচয়ে তার নিজের  অনিবন্ধিত “ পাবনা ডায়াগনস্টিক সেন্টার” এ বেশ কিছু টেষ্ট করান। টেষ্ট বাবদ কয়েক হাজার টাকা নেন।  ডা. ইয়াহিয়া ডায়রিয়া বিশেষজ্ঞ হয়ে মানসিক রোগের(সাইকিয়াট্রিস্ট) চিকিৎসা দেন। অশিক্ষিত সালেহা সরল বিশ^াসে তার প্রেসক্রিকশন মোতাবেক ছেলেকে নিয়মিত ঔষধ খাওয়ান। কয়েকদিন পর রোগীর অবস্থা আরো খারাপ হতে থাকে। এমতবস্থায় দিশেহারা হয়ে পরেন সালেহা। পরে সে জানতে পারেন যে তার ছেলেকে ভুল চিকিৎসা করানো হয়েছে। এই ডাক্তার এই রোগের জন্য নহে। সালেহা ঐ ডায়াগনষ্টিকে যোগাযোগ করলে সালেহার সাথে খারাপ ব্যবহার করে স্টাফ রা। কোন পথ না পেয়ে পাবনা সদর থানায় অবহিত করে। 

বৃহস্পতিবার দুপুরে পাবনা প্রেস ক্লাবে  এসে কান্না জড়িত কন্ঠে এসব কথা সাংবাদিকদের কাছে  বলছিলেন সালেহা বেগম। এর প্রতিকার চান তিনি বিষেশ কওে তার কাছ থেকে যে টাকা নেয়া হয়েছে সেটা ফেরৎ চান তিনি। 

এরপর পাবনা ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে আলিফ উদ্দিন নামে একজন বলেন আমি এখানকার ল্যাব ইনচার্জ। এই প্রতিষ্ঠানের মালিক কে তখন তিনি বলেন ডা. মো. সাইফ উদ্দিন ইয়াহিয়া। 

ডা. মো. সাইফ উদ্দিন ইয়াহিয়ার সাথে যোগাযোগ হলে তিনি বলেন, পাবনা ডায়াগনস্টিক সেন্টারের নিবন্ধনের বিষয়টি প্রক্রিয়াধীন আছেন। আপনি কি সাইকিয়াট্রিস্ট বিশেষজ্ঞ এবং আহাদ আলী নামের একজন মানসিক রোগীকে চিকিৎসা করছেন এমন প্রশ্নের সঠিক উত্তর দিতে পারে নাই ডা, ইয়াহিয়া। তার সাইনবোর্ডে লেখা আছে পাবনায় একমাত্র ডায়রিয়া বিশেষজ্ঞ। 

এ ব্যাপারে পাবনা সিভিল সার্জন কার্যালয়ে যোগাযোগ করা জানা যায় পাবনা ডায়াগনস্টিক সেন্টার এই নামে কোন আবেদন ই করা হয় নাই। 

পাবনা সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরী বলেন, পাবনা ডায়াগনস্টিক সেন্টার নামে কোন প্রতিষ্ঠানের নিবন্ধন নাই। আমরা বিষয়টি  খতিয়ে দেখছি।