গোয়ালন্দ হতে পাকশী পর্যন্ত পদ্মার তলদেশের বালু উত্তোলন বন্ধের নির্দেশ

// ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ
রাজবাড়ী জেলার গোয়ালন্দ হতে ঈশ্ব্ররদীর পাকশী চ্যানেল পর্যন্ত পদ্মা নদীর তলদেশ হতে বাল্কহেড বা ড্রেজার দিয়ে বালি উত্তোলন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে আগামী ১৪ এপ্রিল থেকে ওইসব এলাকার বালুমহালকে দেওয়া লিজ বাতিলের জন্য সংশ্লিষ্ঠদের নির্দেশ দিয়েছেন আদালত। জনস্বার্থে এ সংক্রান্ত করা এক রিটের শুনানিতে বুধবার (২৯ মার্চ) হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হাবিব-উন নবী ও অ্যাডভোকেট মো. আশিকুর রহমান।

অ্যাডভোকেট হাবিব-উন নবী জানান, বিআইডাব্লিউটিএর রাজবাড়ী জেলার গোয়ালন্দ হতে পাকশী চ্যানেলে সংশ্লিষ্ট কর্তৃপরে ১৫টি সেগমেন্টে খননের বিপরীতে শতাধিক বাল্কহেড বা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালি উত্তোলনের ফলে চ্যানেলটি বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে সরকারের গুরুত্বপূর্ণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হুমকির মুখে পড়ার সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন গণমাধ্যমে এবিষয়ে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিটটি করেন সুপ্রিম কোর্টের ৫ জন আইনজীবী। ওই রিটের শুনানিতে এ আদালত আদেশ দেন। রিটকারী আইনজীবীদের মধ্যে রয়েছেন, ফরিদ হাসান মাহদী, রাশেদুজ্জামান রানা, ওয়াহিদুজ্জামান, মুরাদ মিয়া ও কাজী মোহাম্মদ মনিরুজ্জামান।